বৃহস্পতিবার | এপ্রিল ২২, ২০২১ | ৯ বৈশাখ ১৪২৮

শেষ পাতা

মুশতাক আহমেদের মৃত্যু

প্রতিবাদে খালি পায়ে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর শাহবাগে লেখক মুশতাক আহমেদের কারাবন্দি অবস্থায় মৃত্যুর প্রতিবাদে গতকাল খালি পায়ে বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়। এর আগে সেখানে তার গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকালে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের আয়োজনে বিক্ষোভ গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়।

মুশতাক আহমেদ ডিজিটাল নিরাপত্তা আইনে কাশিমপুর কারাগারে বন্দি ছিলেন। বৃহস্পতিবার তার মৃত্যু হয়। মুশতাক আহমেদের গায়েবানা জানাজায় ইমামতি করেন ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেন। সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজীম উদ্দীন খান, অর্থনীতি বিভাগের শিক্ষক রুশাদ ফরীদি, ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি, সাংবাদিক ফারুক ওয়াসিফ প্রমুখ।

জানাজা শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি খালি পায়ে শাহবাগ থেকে শুরু করে টিএসসি হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। পরে সেখানে একটি সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ থেকে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে আগামী মার্চ বেলা ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্দেশে বিক্ষোভ পদযাত্রা করার ঘোষণা দেন জোনায়েদ সাকি।

খালি পায়ে মিছিলের কারণ হিসেবে নুরুল হক নুর বলেনমুশতাক আহমেদের শেষ ফেসবুক পোস্ট ছিল, আমার জুতোগুলো মনে করছে তার মালিক হারিয়ে গেছে। তার উক্তি গুরুত্বপূর্ণ বার্তা বহন করে। তাই আমরা জুতা খুলে খালি পায়ে হেঁটে বিক্ষোভ মিছিল করছি।

অন্যদিকে সন্ধ্যায় তার মৃত্যুকে হত্যাকাণ্ড উল্লেখ করে এর প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে প্রগতিশীল ছাত্রজোট। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে শাহবাগ পাবলিক লাইব্রেরির সামনে পৌঁছলে পুলিশ তাতে বাধা দেয়। একপর্যায়ে পুলিশের সঙ্গে বাগিবতণ্ডায় জড়ায় বিক্ষোভকারীরা। সময় পুলিশ লাঠিচার্জ টিয়ার শেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন