আফতাব অটোর এনটিটি রেটিং ‘ডাবল এ থ্রি’

নিজস্ব প্রতিবেদক

আফতাব অটোমোবাইলস লিমিটেডের সার্ভিল্যান্স এনটিটি রেটিং ডাবল থ্রি ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাংকের কাছে কোম্পানিটির দায় হালনাগাদ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য উদ্যোক্তা পরিচালক বাদে অন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে আফতাব অটো। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ২৫ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৬০ টাকা ২০ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ৬০ টাকা ৯৫ পয়সা।

এদিকে সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) আফতাব অটোর সম্মিলিত শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৬ পয়সা, যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ৪৮ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) সম্মিলিত ইপিএস হয়েছে পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৭ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানিটির সম্মিলিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৫৯ টাকা ৩২ পয়সা। প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) আফতাব অটোর শেয়ারপ্রতি লোকসান হয়েছিল ২০ পয়সা।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরেও শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল আফতাব অটো। ২০১৮ হিসাব বছরে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার আফতাব অটো শেয়ারের সর্বশেষ দর ছিল ২৪ টাকা ৪০ পয়সা। সমাপনী দর ছিল ২৪ টাকা ৩০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২০ টাকা ৬০ পয়সা ৩৩ টাকা ৬০ পয়সা।

কোম্পানিটির অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৯৫ কোটি ৭৩ লাখ ২০ হাজার টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন