আইসিএমএবির বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড-২০১৯

১৫ ক্যাটাগরিতে পুরস্কার পেল ৫৩ প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক

দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড-২০১৯ প্রদান করা হয়েছে। করপোরেট সুশাসন এবং বার্ষিক আর্থিক প্রতিবেদনের বিভিন্ন তথ্য পর্যালোচনা করে ১৫ ক্যাটাগরিতে এবার ৪৬টি তালিকাভুক্ত কোম্পানি, দুটো অতালিকাভুক্ত সরকারি ব্যাংক, একটি অতালিকাভুক্ত বিশেষ আর্থিক প্রতিষ্ঠান এবং চারটি এনজিও প্রতিষ্ঠানকে অ্যাওয়ার্ড দেয়া হয়েছে। গত বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এসব প্রতিষ্ঠানের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কারের ট্রফি বিতরণ করেন। প্রথম, দ্বিতীয় তৃতীয় হওয়া প্রতিষ্ঠানগুলোকে যথাক্রমে স্বর্ণ, রৌপ্য ব্রোঞ্জ পদক দেয়া হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক . শিবলী রুবাইয়াত-উল ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মো. জাফর উদ্দিন সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টসের (সাফা) প্রেসিডেন্ট একেএম দেলোয়ার হোসেন এফসিএমএ। আইসিএমএবি প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন আকন্দের সভাপতিত্বে অনুষ্ঠানে করপোরেট অ্যাওয়ার্ড কমিটির চেয়ারম্যান মো. আবদুল আজিজ, ভাইস চেয়ারম্যান মো. মামুনুর রশীদ ইনস্টিটিউটের সচিব মো. মনিরুল ইসলাম বক্তব্য রাখেন।

এবারের পুরস্কারপ্রাপ্তদের তালিকায় রাষ্ট্রায়ত্ত ব্যাংক ক্যাটাগরিতে প্রথম হয়েছে রূপালী ব্যাংক লিমিটেড। যৌথভাবে দ্বিতীয় হয়েছে সোনালী ব্যাংক লিমিটেড অগ্রণী ব্যাংক লিমিটেড। বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে প্রথম হয়েছে ব্র্যাক ব্যাংক লিমিটেড, দ্বিতীয় ইস্টার্ন ব্যাংক লিমিটেড এবং তৃতীয় হয়েছে ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড।

বেসরকারি বাণিজ্যিক ব্যাংক (ইসলামিক অপারেশন) ক্যাটাগরিতে প্রথম হয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। দ্বিতীয় হয়েছে শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড এবং যৌথভাবে তৃতীয় হয়েছে সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড।

ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে    প্রথম, দ্বিতীয় তৃতীয় হয়েছে যথাক্রমে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড।

সাধারণ বীমা ক্যাটাগরিতে প্রথম হয়েছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, যৌথভাবে দ্বিতীয় হয়েছে নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড। ক্যাটাগরিতে তৃতীয় হয়েছে প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।  

জীবন বীমা ক্যাটাগরিতে যৌথভাবে প্রথম হয়েছে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। দ্বিতীয় তৃতীয় হয়েছে যথাক্রমে মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।          

ফার্মাসিউটিক্যালস ক্যাটাগরিতে প্রথম দ্বিতীয় হয়েছে যথাক্রমে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রেনাটা লিমিটেড এবং যৌথভাবে তৃতীয় হয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড ওরিয়ন ফার্মা লিমিটেড।

সিমেন্ট ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে প্রথম হয়েছে প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড, দ্বিতীয় এমআই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেড তৃতীয় হয়েছে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড।              

টেক্সটাইলে ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় তৃতীয় হয়েছে যথাক্রমে প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, স্কয়ার টেক্সটাইল লিমিটেড এনভয় টেক্সটাইলস লিমিটেড।           

ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে প্রথম হয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড। যৌথভাবে দ্বিতীয় হয়েছে লিন্ডে বাংলাদেশ লিমিটেড ম্যারিকো বাংলাদেশ লিমিটেড। আর ক্যাটাগরিতে তৃতীয় হয়েছে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড।      

অন্যান্য ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় তৃতীয় হয়েছে যথাক্রমে বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড, আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড বিবিএস কেবলস লিমিটেড।

পাওয়ার অ্যান্ড এনার্জি ক্যাটাগরিতে প্রথম হয়েছে সামিট পাওয়ার লিমিটেড দ্বিতীয় হয়েছে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড। ক্যাটাগরিতে যৌথভাবে তৃতীয় হয়েছে ডোরিন পাওয়ার জেনারেশন্স অ্যান্ড সিস্টেমস লিমিটেড বারাকা পাওয়ার লিমিটেড।             

এনজিও ক্যাটাগরিতে প্রথম হয়েছে ব্র্যাক, দ্বিতীয় সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এবং যৌথভাবে তৃতীয় হয়েছে ঘাসফুল ঢাকা আহ্ছানিয়া মিশন।

অ্যাগ্রো অ্যান্ড ফুড প্রসেসিং ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় তৃতীয় হয়েছে যথাক্রমে গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড।               

ট্রেডিং অ্যান্ড অ্যাসেম্বলি ক্যাটাগরিতে যৌথভাবে প্রথম হয়েছে পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড। আর ক্যাটাগরিতে দ্বিতীয় তৃতীয় হয়েছে যথাক্রমে ইনফরমেশন টেকনোলজি কনসাল্ট্যান্টস লিমিটেড নাভানা সিএনজি লিমিটেড।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন