পশ্চিমে ‘বিতর্কিত’ হুয়াওয়ে উপসাগরীয় অঞ্চলে শক্তিশালী হচ্ছে

বণিক বার্তা ডেস্ক

চীনভিত্তিক টেলিকম সরঞ্জাম এবং স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে তেল সমৃদ্ধ উপসাগরীয় রাষ্ট্রগুলোতে ক্রমে শক্তিশালী হচ্ছে। যদিও নিজেদের পণ্যের নিরাপত্তা ইস্যুকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র এবং ইউরোপজুড়ে তীব্র বিতর্কের মুখে রয়েছে প্রতিষ্ঠানটি। খবর দ্য ইকোনমিক টাইমস।

আরব উপসাগরীয় দেশগুলো ওয়াশিংটনের কৌশলগত অংশীদার, যারা অর্থনীতিতে বৈচিত্র্য আনতে কাজ করছে। এসব দেশে তথ্যপ্রযুক্তির চাহিদা ক্রমে বাড়ছে। ক্রমবর্ধমান চাহিদা মেটাতে অঞ্চলটির দেশগুলো এখন তথ্যপ্রযুক্তিতে বিনিয়োগ বাড়াচ্ছে।

যুক্তরাষ্ট্র-চীনের বাণিজ্য বিরোধের জেরে টানা কয়েক বছর ধরে খারাপ সময় পার করছে হুয়াওয়ে। মার্কিন বাণিজ্য বিভাগের নিষেধাজ্ঞার কবলে পড়ে ডিভাইস ব্যবসা বিভাগের কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। এছাড়াও পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তি ফাইভজি নিয়েও চাপে রয়েছে প্রতিষ্ঠানটি। বাণিজ্য নিষেধাজ্ঞার পাশাপাশি যুক্তরাষ্ট্রে কালো তালিকাভুক্ত করা হয়েছে হুয়াওয়েকে। ওয়াশিংটনের অভিযোগ, হুয়াওয়ের সঙ্গে চীন সরকার এবং দেশটির সামরিক বাহিনীর সংশ্লিষ্টতা রয়েছে। প্রতিষ্ঠানটির সরঞ্জাম প্রযুক্তিতে ব্যাকডোর রয়েছে, যা কাজে লাগিয়ে চীন সরকার মার্কিন নাগরিকদের ওপর নজরদারির কার্যক্রম পরিচালনা করে আসছে। হুয়াওয়ের পক্ষ থেকে এমন অভিযোগ বরাবরই অস্বীকার করা হয়েছে। এছাড়া হুয়াওয়েকে নিষিদ্ধ এবং প্রতিষ্ঠানটির নেটওয়ার্ক সরঞ্জাম বর্জনে মিত্র দেশগুলোকে প্ররোচিত করলেও নিরাপত্তা ত্রুটি থাকার কোনো তথ্য-প্রমাণ এখন পর্যন্ত উপস্থাপন করেনি যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের প্ররোচনায় ব্রিটেন সুইডেন তাদের ফাইভজি নেটওয়ার্ক প্রকল্পে হুয়াওয়ের সরঞ্জাম ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে। এছাড়া ফ্রান্সেও একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

অন্যদিকে ওয়াশিংটনের কৌশলগত অংশীদার হলেও সৌদি আরব এবং আরব আমিরাতসহ গালফ অঞ্চলের দেশগুলো ফাইভজি অবকাঠামো উন্নয়ন উন্মোচনের জন্য হুয়াওয়েকে বেছে নিয়েছে। শুধু তা- নয়; এসব দেশ স্মার্ট শহর নির্মাণের জন্য হুয়াওয়ের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করছে। কিন্তু কেন?

বিষয়ে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের মুখপাত্র ক্যামিল লোনস বলেন, চীন সরকার কিংবা সামরিক বাহিনীর সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ সত্য না হলেও হুয়াওয়ে নজরদারির প্রযুক্তি সরবরাহ করে থাকে। আর এমন প্রযুক্তিই আরব উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর হুয়াওয়েকে পছন্দ করার অন্যতম কারণ। এর প্রযুক্তি আরব উপসাগরীয় দেশগুলোতে ডিজিটাল পরিষেবা এবং সুরক্ষা নজরদারি বাড়িয়েছে। হুয়াওয়ের সরবরাহ করা প্রযুক্তিকে আরব উপসাগরীয় অঞ্চলের দেশগুলো তাদের জনসংখ্যা পর্যবেক্ষণের জন্য অত্যন্ত মূল্যবান মনে করে। জনসংখ্যা নজরদারির জন্য প্রযুক্তির ব্যবহারে পশ্চিমা দেশগুলোর চেয়ে চীনের অনুশীলনকে বেশি সামঞ্জস্যপূর্ণ মনে করে গালফ অঞ্চলের রাষ্ট্রগুলো।

তিনি বলেন, যে কারণে হুয়াওয়ের পণ্যের নিরাপত্তা ইস্যুতে যুক্তরাষ্ট্র ইউরোপের দেশগুলোর উদ্বেগ ক্রমবর্ধমান চাপ আরব উপসাগরীয় দেশগুলোতে বিশ্বাসযোগ্য নয়।

১৯৯০ সালের পর থেকে উপসাগরীয় অঞ্চলে শক্তিশালী হয়ে উঠতে শুরু করে টেলিকম জায়ান্ট হুয়াওয়ে। আর সাম্প্রতিক সময় অঞ্চলটি ঘিরে হুয়াওয়ের বৃহৎ চুক্তি এবং ঘোষণা কয়েক গুণ বেড়েছে। আরব উপসাগরীয় অঞ্চল ঘিরে বৃহৎ ব্যবসায়িক পরিকল্পনার অংশ হিসেবে প্রতিষ্ঠানটির এসব ঘোষণা দেয়া হয়েছে।

গত জানুয়ারিতে চীনের বাইরে প্রথম রিয়াদে নিজেদের বৃহৎ স্টোর চালুর ঘোষণা দিয়েছে হুয়াওয়ে। ওই সময় সৌদি আরবের পক্ষ থেকে ঘোষণা করা হয়, হুয়াওয়ের সঙ্গে তাদের একটি চুক্তি হয়েছে। এর আওতায় প্রতিষ্ঠানটি সৌদির সরকারি এবং প্রাইভেট খাতের প্রবৃদ্ধিতে সহায়তা দিতে স্থানীয়ভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি উন্নয়ন করবে।

গত গ্রীষ্মে সৌদির অন্যতম বিনিয়োগ ফার্ম বাটিক রাজ্যের স্মার্ট শহর প্রকল্পগুলোতে কাজ করতে হুয়াওয়ের সঙ্গে একটি চুক্তি সই করেছে। যেখানে প্রতিষ্ঠান লোহিত সাগরে নির্মিতব্য ইয়ানবু স্মার্ট শিল্পনগরী প্রকল্পের মূল অংশীদার। এছাড়াও হুয়াওয়ে ইসলাম ধর্মাবলম্বীদের দুই পবিত্রতম স্থান মক্কা মদিনা ভ্রমণকারী হজযাত্রীদের সহায়তার জন্য অ্যাপ উন্নয়ন এবং প্রয়োজনীয় ডিজিটাল অবকাঠামো নির্মাণ করেছে।

বিষয়ে হুয়াওয়ের মধ্যপ্রাচ্যের প্রধান চার্লস ইয়াং বলেন, মধ্যপ্রাচ্যের অংশীদারদের বিশ্বাস অর্জনের মধ্য দিয়ে আমরা বাহ্যিক রাজনৈতিক চাপ প্রশমিত করতে সক্ষম হয়েছি। বিশেষ করে, যুক্তরাষ্ট্রের চাপে আমরা ইউরোপে গুরুত্বপূর্ণ কিছু অংশীদার হারিয়েছি।

তিনি বলেন, আমরা হাই-টেক আমিরাতে পাবলিক ট্রান্সপোর্ট নেটওয়ার্কগুলোর জন্য ডাটা স্টোরেজ থেকে শুরু করে অনলাইন পেমেন্ট সেবা পর্যন্ত চালু করেছি। এছাড়াও গত বছর মধ্যপ্রাচ্যের সবচেয়ে বৃহৎ দুবাইভিত্তিক আমিরাত এয়ারলাইন্সের সঙ্গেও আমাদের একটি চুক্তি হয়েছে। এর আওতায় প্রতিষ্ঠানটির সার্ভিলেন্স এবং সিকিউরিটি সক্ষমতা বাড়াতে একটি কেন্দ্র স্থাপন করবে হুয়াওয়ে।

বিশ্লেষকদের মতে, আরব মহাসাগরীয় অঞ্চলে হুয়াওয়ের দৃঢ় উপস্থিতিও যুক্তরাষ্ট্রের জন্য ভবিষ্যতে বড় উদ্বেগের কারণ হতে পারে। কারণ শুধু তথ্যপ্রযুক্তিতে নয়; অঞ্চলটির অন্যতম বাণিজ্য অংশীদার চীন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন