চামড়া খাতে ৫ বিলিয়ন ডলারের বেশি রফতানি সম্ভব —বাণিজ্য সচিব

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্য সচিব . মো. জাফর উদ্দীন বলেছেন, বিভিন্ন দেশে চামড়া চামড়াজাত পণ্যের বিপুল চাহিদা রয়েছে। আমাদের সক্ষমতা পুরোপুরি কাজে লাগাতে পারলে বছরে বিলিয়ন ডলারের বেশি চামড়া চামড়াজাত পণ্য রফতানি করা সম্ভব।

গতকাল রাজধানীর একটি হোটেলে এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস (ইসিফোরজে) প্রকল্পের আওতায় চামড়া চামড়াজাত পণ্য খাতের জন্য অনুষ্ঠিত লিংকেজ ওয়ার্কশপ অন লেদার সেক্টর শীর্ষক কর্মশালায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাণিজ্য সচিব। দেশের চামড়া চামড়াজাত পণ্য, হালকা প্রকৌশল, ফুটওয়্যার প্লাস্টিক খাতের রফতানি বৃদ্ধির জন্য প্রকল্প হাতে নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

কর্মশালায় সচিব বলেন, আমাদের কাঁচামাল দক্ষ জনশক্তি রয়েছে। শিল্পে সংশ্লিষ্ট সবাইকে দক্ষ করে গড়ে তোলার জন্য কাজ করা হচ্ছে। এসব সেক্টরে বিপুল কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে রফতানি বাড়বে।

বাণিজ্য সচিব বলেন, বাংলাদেশ এলডিসি থেকে বেরিয়ে উন্নয়নশীল দেশে পরিণত হচ্ছে। এজন্য বাণিজ্য ক্ষেত্রে বাংলাদেশকে বড় ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে।

কর্মশালায় আরো বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রফতানি) এবং ইসিফোরজে প্রকল্পের প্রকল্প পরিচালক মো. হাফিজুর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন মো. মমিনুল আহসান। এছাড়া বক্তব্য রাখেন বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মাহিন, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহীন আহমেদ এবং বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বিজনেস প্রমোশন কাউন্সিলের সমন্বয়ক মো. আব্দুর রহিম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন