এবছর ১৮ বিলিয়ন ডলারের ভ্যাকসিন বিক্রির লক্ষ্য মডার্নার

বণিক বার্তা অনলাইন

চলতি বছরের মধ্যেই ১৮ দশমিক ৪ বিলিয়ন ডলারের কভিড ভ্যাকসিন বিক্রির আশা করছে মার্কিন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্না।  আজ বৃহস্পতিবার কোম্পানির পক্ষ থেকে প্রকাশিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ২০১০ প্রতিষ্ঠার পর এই প্রথম মুনাফার তথ্য প্রকাশ করলো কোম্পানিটি।  

যুক্তরাষ্ট্রে জরুরি ব্যবহারের জন্য যে দুটি ভ্যাকসিন অনুমোদন পেয়েছে তার মধ্যে একটি মডার্না, অপরটি ফাইজারের। 

চলতি মাসের শুরুর দিকে ফাইজার জানায়, বায়োএনটেকের সঙ্গে যৌথভাবে উদ্ভাবিত কভিড ভ্যাকসিন থেকে তারা ১ কোটি ৫০ লাখ ডলার আয় করবে।

এই দুটি ভ্যাকসিন বিভিন্ন দেশে বিতরণ করা হচ্ছে এবং দক্ষিণ আফ্রিকাতে প্রথম শনাক্ত নতুন ধরনের করোনভাইরাসের বিরুদ্ধে তাদের ভ্যাকসিনের কার্যকারিতা পরীক্ষা করছে কোম্পানি দুটি। 

মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্টিফেন ব্যানসেল বলছেন, বিশ্বজুড়ে আশঙ্কা করা হচ্ছে যে, বছরদুয়েকের মধ্যে করোনাভাইরাসের নতুন রূপগুলোতে সংক্রমণ ঠেকাতে বুস্টার শট নেয়ার প্রয়োজন হতে পারে।

ব্যানসেল বলেন, মডার্না এই উদ্বেগের বিষয়টি মাথায় রেখে উত্পাদন সক্ষমতা বাড়াচ্ছে এবং ২০২১ সালে ৭০ কোটি থেকে ১০০ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করেছে।

মডার্না একটি অতিরিক্ত বুস্টার নিয়েও কাজ করছে যা দক্ষিণ আফ্রিকার ধরনটির বিরুদ্ধে কার্যকর বলে দাবি করা হচ্ছে।  এরই মধ্যে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটে ভ্যাকসিনগুলো পাঠানো হয়েছে ।

কোম্পানিটি পরবর্তী সংস্করণ নিয়েও পরীক্ষা চালানোর পরিকল্পনা করছে।  এই সংস্করণটি ফ্রিজারের বদলে সাধারণ রেফ্রিজারেটরে সংরক্ষণ করা যাবে বলে দাবি করা হচ্ছে।  এটি সম্ভব হলে বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোতে এই ভ্যাকসিন বিতরণ আরো সহজ হবে।

আর্থিক প্রতিবেদন প্রকাশ সম্মেলনে মডার্না আরো জানিয়েছে, কোম্পানিটি এ পর্যন্ত ৬ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করেছে। আরো ১০ কোটি ডোজ তৈরির মতো রসদ মজুদ রয়েছে।

সূত্র: রয়টার্স

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন