পদ্মা সেতু রেল সংযোগ

রেলওয়ের বিরুদ্ধে ‘ঠিকমতো’ টাকা পরিশোধ না করার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ রেলওয়ের বাস্তবায়নাধীন পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রাথমিক পেমেন্ট ছাড়া আর কোনো টাকা পায়নি বলে অভিযোগ করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড (সিআরইসি) তহবিল সংকটের কারণে প্রকল্পটি বিপর্যয়ের মধ্যে পড়তে যাচ্ছে বলে উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি। গতকাল গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে অভিযোগ করে সিআরইসি। তবে বিষয়ে বক্তব্য জানতে বাংলাদেশ রেলওয়ে কর্মকর্তাদের সঙ্গে একাধিকবার যোগাযোগ করেও বক্তব্য পাওয়া যায়নি।

সংবাদ বিজ্ঞপ্তিতে সিআরইসি জানায়, ২০১৮ সালের জুনের শেষ দিকে তারা কাজ শুরুর ক্ষেত্রে প্রাথমিক পেমেন্ট (মোবিলাইজেশন পেমেন্ট) পেয়েছে। কিন্তু বাংলাদেশ রেলওয়ের অভ্যন্তরীণ কারণে গত সেপ্টেম্বরের আগ পর্যন্ত তারা আর কোনো পেমেন্ট পায়নি। দীর্ঘ সময়কালে প্রকল্পের গতি সচল রাখার জন্য সিআরইসি বিভিন্ন ব্যাংক থেকে বৃহৎ অংকের ঋণ গ্রহণ করে। অর্থের অপর্যাপ্ততা কেন্দ্র করে সিআরইসি এখন সঠিক সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা নিয়ে বিপর্যয়ের সম্মুখীন।

সিআরইসির দাবি, তারা কেবল জুন, ২০২০ পর্যন্ত সম্পাদিত কাজের জন্য টাকা পেয়েছে। ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত সময়ে ব্যয় করা অর্থের জোগান প্রসঙ্গে এখনো ঢিমেতালে কাজ করছে বাংলাদেশ রেলওয়ে। বকেয়া মোট অর্থের পরিমাণ প্রায় ৪০০ মিলিয়ন মার্কিন ডলারে গিয়ে ঠেকেছে। অবস্থায় প্রকল্পের কাজের জন্য প্রয়োজনীয় নির্মাণসামগ্রী কেনা এবং সাব-কন্ট্রাকটর সাপ্লায়ারদের সময়মতো তাদের পাওনা টাকা পরিশোধ করা তাদের জন্য দুঃসাধ্য হয়ে পড়েছে। ফলে প্রকল্প বাস্তবায়নের গতিও কমে এসেছে এবং ব্যয়ের পরিমাণও ক্রমে বৃদ্ধি পাচ্ছে।

অভিযোগের বিষয়ে প্রকল্পের পরিচালক গোলাম ফখরুদ্দিন আহমেদ চৌধুরীর সেলফোনে একাধিকবার কল এসএমএস পাঠিয়েও সাড়া পাওয়া যায়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন