এজিএম করার অনুমতি পেয়েছে ফার্স্ট ফাইন্যান্স

নিজস্ব প্রতিবেদক

ফার্স্ট ফাইন্যান্স লিমিটেডকে ২০১৮ পরবর্তী হিসাব বছরের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজনের অনুমতি দিয়েছেন উচ্চ আদালত। বিষয়ে হাইকোর্ট ডিভিশনের পক্ষ থেকে একটি আদেশ হাতে পেয়েছে কোম্পানিটি। আদেশ অনুযায়ী, ফার্স্ট ফাইন্যান্সকে ২৩ ফেব্রুয়ারি থেকে পরবর্তী ১২ সপ্তাহের মধ্যে স্থগিত থাকা এজিএম আয়োজন করতে হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের তথ্য জানিয়েছে।

প্রাথমিকভাবে ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর ২৬তম এজিএম আয়োজনের তারিখ নির্ধারণ করেছিল ফার্স্ট ফাইন্যান্স। কিন্তু উচ্চ আদালতের অনুমোদন না পাওয়ায় তা স্থগিত করা হয়। উল্লেখ্য, কোম্পানিটি এখনো ২০১৯ হিসাব বছরের লভ্যাংশ নির্ধারণী পর্ষদ সভা আয়োজন করেনি।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ফার্স্ট ফাইন্যান্সের শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ২৯ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ১৬ পয়সা। তৃতীয় প্রান্তিকে শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ১৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ১৭ পয়সা। ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় টাকা ১০ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৭২ পয়সা।

লোকসানের কারণে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য কোনো লভ্যাংশের সুপারিশ করেনি ফার্স্ট ফাইন্যান্সের পরিচালনা পর্ষদ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ৪৯ পয়সা। সে বছরের ৩১ ডিসেম্বর এনএভিপিএস দাঁড়ায় টাকা ৩৯ পয়সা।

সর্বশেষ এনটিটি রেটিংয়ে ফার্স্ট ফাইন্যান্স লিমিটেডের অবস্থান দীর্ঘমেয়াদে ট্রিপল বি ওয়ান স্বল্পমেয়াদে এসটি-থ্রি ২০১৮ হিসাব বছরে কোম্পানিটির সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে প্রত্যয়ন করেছে ডব্লিউএএসও ক্রেডিট রেটিং কোম্পানি (বিডি) লিমিটেড (ডব্লিউসিআরসিএল)

২০১৭ হিসাব বছরেও ফার্স্ট ফাইন্যান্স শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি। কোম্পানিটি সর্বশেষ ২০১৬ হিসাব বছরে শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছিল। সে বছর কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৪৩ পয়সা।

ডিএসইতে গতকাল ফার্স্ট ফাইন্যান্স শেয়ারের সর্বশেষ দর ছিল টাকা ৯০ পয়সা। সমাপনী দর ছিল টাকা ১০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে টাকা ২০ পয়সা টাকা ৩০ পয়সা।

২০০৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ফার্স্ট ফাইন্যান্সের অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১১৬ কোটি ২২ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৩৫ কোটি ৬৫ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন