প্লাটিনামের দামে আকস্মিক পতন

বণিক বার্তা ডেস্ক

টানা ছয় বছর সর্বোচ্চ অবস্থানে থাকার পর পড়তে শুরু করেছে প্লাটিনামের দর। পাঁচ সপ্তাহ ধরেই দরপতন লক্ষ করা যাচ্ছে। ফলে বিনিয়োগকারীরা পিজিএম মার্কেটে বা প্লাটিনামসহ সমজাতের ছয়টি ধাতুতে বিনিয়োগের বিষয়টি পুনর্বিবেচনা করতে শুরু করেছেন। খবর ব্লুমবার্গ রয়টার্স।

নিউইয়র্কের বাজারে গতকাল স্থানীয় সময় বেলা ১১ টা ৪৫ মিনিটে আউন্স প্লাটিনামের স্পটমূল্য দশমিক শতাংশ কমে দাঁড়িয়েছে হাজার ২৩৯ ডলার ৭৩ সেন্ট। একইভাবে প্যালাডিয়ামের দাম দশমিক শতাংশ কমে দাঁড়ায় হাজার ৩৪১ ডলার ৫০ সেন্ট।

অথচ এক সপ্তাহ আগেই পরিস্থিতি ছিল সম্পূর্ণ ভিন্ন। ২০১৪ সালের সেপ্টেম্বরের পর গত সপ্তাহে সর্বোচ্চ দাম ছিল প্লাটিনামের, যা ছিল আউন্সপ্রতি হাজার ৩০০ ডলার। শিল্প খাতে চাহিদা বেড়ে যাওয়া গড়ি শিল্পে প্যালাডিয়ামের চাহিদা ছিল এর দরবৃদ্ধির কারণ।

কিন্তু মঙ্গলবার বিনিয়োগকারীরা এর চাহিদার বিষয়টি নতুন করে ভাবতে শুরু করেন। আপাতত তারা চুপচাপ বসে দেখা নীতিতে আছেন। আর এটিই বিশ্ববাজারে প্লাটিনামের দরপতনের কারণ।

অন্যদিকে এক সপ্তাহ পর বিশ্ববাজারে স্বর্ণের দামও কিছুটা কমেছে। আউন্সপ্রতি স্বর্ণের স্পটমূল্য শূন্য দশমিক শতাংশ কমে দাঁড়িয়েছে হাজার ৮০৭ ডলার ৬৫ সেন্ট।

আইজি মার্কেট বিশ্লেষক কাইল রড্ডা রয়টার্সকে বলেন, স্বর্ণের বাজার কিছুটা নিম্নমুখী, শিগগিরই এটি ঘুরে দাঁড়াবে এমনটাও বলা যাচ্ছে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন