মঙ্গলবার | এপ্রিল ২০, ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

ব্যাটারি সিস্টেম প্রতিস্থাপন

৮২ হাজার গাড়ি তুলে নেবে হুন্দাই

বণিক বার্তা ডেস্ক

আগুন লাগার ঝুঁকির কারণে বিশ্বজুড়ে প্রায় ৮২ হাজার বিদ্যুত্চালিত যানবাহনের ব্যাটারি সিস্টেম প্রতিস্থাপন করবে হুন্দাই মোটর কো। আগের সমস্যাগুলোর সঙ্গে ব্যাটারি সিস্টেম প্রতিস্থাপন মিলিয়ে দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাণ সংস্থাটির আনুমানিক ৯০ কোটি ডলার ব্যয় হবে। খবর রয়টার্স।

সংস্থাটির সর্বাধিক বিক্রি হওয়া বিদ্যুত্চালিত কোনা ইভি গাড়িগুলো তুলে নেয়া হবে। ঘোষণা প্রায় ৭৬ হাজার কোনা ইভি এবং সেই সঙ্গে কিছু আয়নিক ইভি ইলেক সিটি মডেলের গাড়ির ক্ষেত্রে প্রযোজ্য।

আগুন লাগার কয়েকটি ঘটনার পর একটি সফটওয়্যার আপগ্রেডের জন্য গত অক্টোবরে প্রথম গাড়িগুলো তুলে নেয়া হয়েছিল। কিন্তু গত মাসে সফটওয়্যার আপগ্রেড করা গাড়িগুলোর মধ্যে একটিতে আগুন ধরে যায় এবং প্রথম গাড়ি তুলে নিয়ে সফটওয়্যার আপগ্রেড করার বিষয়টি যথেষ্ট ছিল কিনা, তা নিয়ে তদন্ত শুরু করে দক্ষিণ কোরীয় কর্তৃপক্ষ।

গাড়িগুলোর ব্যাটারি উৎপাদন করা এলজি এনার্জি সলিউশন একটি বিবৃতিতে বলেছিল, হুন্দাই মোটর ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেমে দ্রুত চার্জিংয়ে এলজির পরামর্শকে ভুলভাবে প্রয়োগ করেছে এবং আগুনের ঝুঁকির জন্য ব্যাটারি সেলটিকে প্রধান কারণ হিসেবে দেখা উচিত নয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন