মঙ্গলবার | এপ্রিল ২০, ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

পৌনে ৪০০ অ্যাকাউন্ট বন্ধ করেছে টুইটার

বণিক বার্তা ডেস্ক

রাশিয়া ইরানে ৩৭৩টি অ্যাকাউন্ট বন্ধ করেছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। অভ্যন্তরীণ নীতিমালা ভঙ্গের অভিযোগে একযোগে এসব অ্যাকাউন্ট বন্ধ করেছে প্রতিষ্ঠানটি। গত মঙ্গলবার অভিযুক্ত অ্যাকাউন্টগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়। খবর এনডিটিভি।

টুইটারের বিবৃতিতে বলা হয়, নীতিমালা ভঙ্গ করায় ইরান থেকে পরিচালিত ২৩৮টি অ্যাকাউন্ট এবং রাশিয়া থেকে পরিচালিত ১০০টি অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে। বাকি বন্ধ করা অ্যাকাউন্টগুলো আর্মেনিয়া থেকে পরিচালিত হয়ে আসছিল। এসব অ্যাকাউন্ট থেকে যুক্তরাষ্ট্র এবং ইউরোপিয়ান ইউনিয়ন বিষয়ে নানা বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানো হচ্ছিল।

বিষয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, টুইটার যে অ্যাকাউন্টগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে, সেগুলো বিষয়ে খোঁজখবর নেয়া হচ্ছে। কেন একযোগে এতগুলো অ্যাকাউন্ট বন্ধ করা হলো তা খতিয়ে দেখা হবে। এক্ষেত্রে টুইটারের স্বচ্ছতার বিষয়টিও পর্যালোচনা করা হবে।

টুইটারের ব্লগ পোস্টে বলা হয়েছে, তিনটি দেশ থেকে পরিচালিত মোট যে ৩৭৩টি অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে, সেগুলো আর কখনই ফিরবে না। প্লাটফর্মকে বিতর্কমুক্ত করতে কঠোর অবস্থান নিয়েছে টুইটার। ভুল তথ্য ছড়িয়ে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে দাঙ্গা বাধানোর জন্য শুরুতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্টে সাময়িক স্থগিতাদেশ দেয়া হয়। এরপর টুইটারে ট্রাম্পকে স্থায়ীভাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন