মঙ্গলবার | এপ্রিল ২০, ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

অ্যামাজনের পরবর্তী সিইও সম্পর্কে ১০ তথ্য...

বৈশ্বিক -কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ ছাড়ছেন জেফ বেজোস। তার স্থলাভিষিক্ত হচ্ছেন অ্যামাজনেরই ক্লাউড কম্পিউটিং ব্যবসা বিভাগের প্রধান অ্যান্ডি জ্যাসি। আগামী জুলাই থেকে তার নিয়োগ কার্যকর হবে। ২৭ বছর আগে জেফ বেজোসের হাত ধরে কার্যক্রম শুরুর সময় অ্যামাজনের পরিচয় ছিল কেবল অনলাইনে বই বিক্রেতা প্রতিষ্ঠান। অ্যামাজনের সে পরিচয় এখন অনেকটা মলিন। এখন দ্য এভরিথিং স্টোর হিসেবে পরিচিত, অর্থাৎ যে দোকানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি থেকে খুঁটিনাটি সবকিছু পাওয়া যায়, সে প্রতিষ্ঠানের হাল ধরতে যাওয়া অ্যান্ডি জ্যাসি আসলে কে? অ্যান্ডি জ্যাসিকে নিয়ে আয়োজনের আজ শেষ পর্ব

জেফ বেজোসের শীর্ষ লেফটেন্যান্ট খ্যাত জেফ উইলক অ্যামাজনের কনজিউমার ব্যবসা বিভাগের নেতৃত্বে রয়েছেন। তার অবসরে যাওয়ার ঘোষণার সময়ই নিশ্চিত হয় বৈশ্বিক -কমার্স জায়ান্টটির পরবর্তী সিইওর দায়িত্ব পাচ্ছেন অ্যান্ডি জ্যাসি। জেফ উইলক ছিলেন অ্যামাজনের দ্বিতীয় শীর্ষ কর্মকর্তা। তিনি শিগগিরই অবসরে যাবেন। ১৯৯৯ সালের সেপ্টেম্বরে অ্যামাজনের বৈশ্বিক কার্যক্রম বিভাগে ভাইস প্রেসিডেন্ট এবং মহাব্যবস্থাপক হিসেবে যোগদান করেন উইলক। ২০১৬ সালের এপ্রিল থেকে তিনি বৈশ্বিক কনজিউমার ব্যবসা বিভাগের সিইওর দায়িত্ব পালন করে আসছেন। এর আগে তিনি উত্তর আমেরিকায় অ্যামাজনের খুচরা বিক্রয় বিভাগের নেতৃত্বে ছিলেন। অ্যামাজন প্রতিষ্ঠাতা এবং বর্তমান সিইও জেফ বেজোসের ভাষ্যে, জেফ উইলক একজন অবিশ্বাস্য ক্ষমতার শিক্ষক।

অ্যামাজনে দীর্ঘ কর্মজীবনে অ্যান্ডি জ্যাসির সফলতার পাশাপাশি বড় ধরনের ব্যর্থতার ইতিহাসও রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য একটি হলো পেন্টাগনের হাজার কোটি ডলারের ক্লাউড চুক্তি হাতছাড়া হয়ে যাওয়া। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের ব্যক্তিগত সম্পর্ক ভালো ছিল না। এর প্রভাব পড়ে পেন্টাগনের ক্লাউড চুক্তিতে। যে কারণে অ্যামাজনের সঙ্গে নবায়ন না করে নতুন ভেন্ডর মাইক্রোসফটের সঙ্গে চুক্তিবদ্ধ হয় পেন্টাগন। পেন্টাগনের চুক্তি হাতছাড়া হওয়ার জন্য অ্যান্ডি জ্যাসিকে আংশিক দায়ী করা হয়।

অ্যান্ডি জ্যাসি খেলাধুলা পছন্দ করেন। যে কারণে অ্যামাজনে চাকরির পাশাপাশি সিয়াটল ন্যাশনাল হকি লিগ ফ্র্যাঞ্চাইজির আংশিকের মালিকানায় রয়েছেন তিনি।

অ্যান্ডি জ্যাসি মনে করেন, জীবনে সফল হওয়ার চাবিকাঠি হলো পুনর্বিন্যাস। তার দাবি, আপনি তখনই পুনর্বিন্যাসের চেষ্টা করবেন, যখন আপনি সুস্থ থাকবেন। আপনি সর্বদা পুনর্বিন্যাসের চেষ্টায় থাকবেন। সত্যের দ্বারপ্রান্তে পৌঁছতে আর্থিক সচ্ছলতার পাশাপাশি নিরলস পরিশ্রমী কঠোর হতে হবে। আপনাকে জানবে হবে কোনটা কাজে দেবে, আর কোনটা কাজে দেবে না।

অ্যামাজনের শেয়ারের মালিকানায় রয়েছেন অ্যান্ডি জ্যাসি। যার আর্থিক মূল্য কোটি ডলার। অ্যামাজন ওয়েব সার্ভিসেসের সিইও হিসেবে গত বছর তার পারিশ্রমিক ছিল লাখ ৭৫ হাজার ডলার।


সূত্র: গ্যাজেটস নাউ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন