বৃহস্পতিবার | এপ্রিল ২২, ২০২১ | ৯ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক খবর

কোভ্যাক্সের প্রথম চালানের টিকা পেল ঘানা

বণিক বার্তা অনলাইন

সব দেশে করোনা টিকা পৌঁছাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উদ্যোগ কোভ্যাক্স। এই উদ্যোগের প্রথম চালানটি পেল আফ্রিকার দেশ ঘানা। 

কোভ্যাক্সের আওতায় বিশ্বব্যাপী প্রায় ২০০ কোটি ডোজ করোনার ভ্যাকসিন চলতি বছরের শেষ নাগাদই সরবরাহ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

ধনী দেশগুলো কয়েক মাস আগেই গণটিকা প্রয়োগ শুরু করেছে। তবে অনেক দেশই প্রয়োজনের তুলনায় বেশি ক্রয়াদেশ দিয়ে রেখেছে, যেখানে অধিকাংশ দেশেই এখনো ভ্যাকসিন পৌঁছায়নি।  যদিও সম্প্রতি তারা উদ্বৃত্ত ভ্যাকসিন কোভ্যাক্সে দিয়ে দেয়ার অঙ্গীকার করেছে।

আজ বুধবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনার ভ্যাকসিনের ৬ লাখ ডোজ ঘানার রাজধানী আক্রায় পৌঁছে।

এ বিষয়ে ডব্লিউএইচও এবং ইউনিসেফ এক যৌথ বিবৃতিতে এটিকে ‘স্মরণীয় মুহূর্ত’ বলে বর্ণনা করেছে।  তারা বলেছে, এই মহামারীর অবসান ঘটানোর উদ্যোগে ঘানায় কভিড ভ্যাকসিনের চালান পৌঁছানো অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা।

পশ্চিমা আফ্রিকার দেশ ঘানায় এখন পর্যন্ত ৮০ হাজার ৭০০ জনের বেশি করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ৫৮০ জন।  অবশ্য এ দেশে পরীক্ষার হার অত্যন্ত কম হওয়ার কারণে এই পরিসংখ্যানটি অনেক কম বলেই মনে করা হচ্ছে। 

ডব্লিউএইচও এবং ইউনিসেফ জানিয়েছে, নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে ভ্যাকসিন সরবরাহ উদ্যোগের এটি প্রথম চালান। শিগগিরই অন্যরাও পাবে।

বর্তমানে করোনার টিকা শুধু প্রাপ্তবয়স্কদের দেয়া হচ্ছে। এই টিকা শিশুদের ওপর কতোখানি কার্যকর তা পরীক্ষা করা হয়নি।  এরপরও কোভ্যাক্স কর্মসূচিতে ইউসেফ যুক্ত হওয়ার কারণ হলো, জাতিসংঘের সংস্থাটি বিশ্বব্যাপী টিকাদান কর্মসূচি নিয়ে দীর্ঘ অভিজ্ঞতায় ঋদ্ধ। 

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন