সরকার-এআইআইবির ২০ কোটি ডলারের ঋণচুক্তি স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক

গত ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশ সরকার এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) ডেভেলপমেন্ট প্রজেক্ট এর মধ্যে ২০০ মিলিয়ন ডলারের ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে। স্থানীয় সরকার বিভাগের অধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আওতাধীন পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়ন করবে।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং এআইআইবির পক্ষে রিজিয়ন--এর ইনভেস্টমেন্ট অপারেশনসের ভাইস প্রেসিডেন্ট ডি জে পান্ডিয়ান ঋণ চুক্তিতে স্বাক্ষর করেন।

প্রকল্পটি গত ২২ ডিসেম্বর একনেকে অনুমোদিত হয়। ওই ঋণ পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৫ বছরে পরিশোধযোগ্য। পাঁচ বছর মেয়াদি প্রকল্পটি জানুয়ারি ২০২১ থেকে ডিসেম্বর ২০২৫ সাল পর্যন্ত ৩০টি জেলার ৯৮টি উপজেলায় বাস্তবায়িত হবে।

প্রকল্পের উদ্দেশ্য হলো: আর্সেনিক আয়রনের সমস্যায় ক্ষতিগ্রস্ত অঞ্চলের নির্বাচিত গ্রামগুলোয় পাইপলাইনের মাধ্যমে নিরাপদ পানি সরবরাহের স্কিম বাস্তবায়ন, প্রকল্প এলাকায় হতদরিদ্র জনগণের মধ্যে স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন করা, স্কুল এবং কমিউনিটি ক্লিনিকগুলোয় ওয়াশ পরিষেবার ব্যবস্থা করা ব্যবহার বৃদ্ধি করা, নির্বাচিত জনগোষ্ঠীর হাইজিন বিষয়ে সচেতনতা বৃদ্ধি কার্যক্রম হাইজিন কর্মীদের প্রশিক্ষণ প্রদান, কভিড-১৯-এর মতো সংক্রামক রোগের প্রাদুর্ভাবের সময় স্কুল গণজমায়েত স্থানে হাত ধোয়ার স্টেশন নির্মাণ এবং টেকসই বিকেন্দ্রীকরণকৃত ওয়াশ পরিষেবাদি পরিচালনা পরিবীক্ষণের জন্য এর সঙ্গে সম্পর্কিত সরকারি সংস্থাগুলো এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধিকরণ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন