পাটের উৎপাদন বাড়াতে বীজ সরবরাহ নিশ্চিত করা হবে —বস্ত্র ও পাটমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বস্ত্র পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক বলেছেন, চলতি পাট মৌসুমে লক্ষ্যমাত্রা অনুযায়ী পাটের চাষ নিশ্চিতকরণ চাহিদা অনুযায়ী উৎপাদন বাড়াতে মানসম্মত পাটবীজ সরবরাহ ঠিক রাখতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

গতকাল সচিবালয়ে পাটের মজুদ বাজার পরিস্থিতি পর্যালোচনায় অংশীজনদের সঙ্গে আলোচনাকালে মন্ত্রী কথা বলেন।

তিনি বলেন, অভ্যন্তরীণ বাজারে প্রয়োজনীয় কাঁচাপাট সরবরাহ নিশ্চিতকরণ এবং পাট পাটজাতপণ্য রফতানির ধারা বেগবান করার লক্ষ্যে নিয়মবহির্ভূত কাঁচাপাট মজুদের বিরুদ্ধে বিশেষ অভিযান অব্যাহত থাকবে। প্রয়োজন অনুযায়ী মানসম্মত পাটবীজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে কৃষি মন্ত্রণালয় এবং বস্ত্র পাট মন্ত্রণালয় যৌথ উদ্যোগে এরই মধ্যে একটি যৌথ রূপরেখা তৈরি করেছে।

পাটের মজুদ সংকট নিয়ে মন্ত্রী বলেন, সম্প্রতি দেশে কাঁচাপাটের সংকট তৈরির কারণে পাটকলগুলো উৎপাদন ঝুঁকিতে পড়েছে। অবস্থায় পাট পাটজাত পণ্যের রফতানি আয়ের ধারা অব্যাহত রাখার জন্য কাঁচাপাটের সরবরাহ নিশ্চিত করতে সরকার অভিযান পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করে। লাইসেন্সবিহীন অসাধু ব্যবসায়ী, কাঁচাপাটের ডিলার আড়তদাররা এক হাজার মণের বেশি কাঁচাপাট এক মাসের বেশি সময় মজুদ করতে পারবে না।

সময় বস্ত্র পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিনা ইয়াসমিন, পাট অধিদপ্তরের মহাপরিচালক হোসেন আলী খোন্দকার প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন