ব্যবসায়ীকে অপহরণের অভিযোগ

শ্রীপুর পৌরসভার কর আদায়কারী সাময়িক বরখাস্ত

বণিক বার্তা প্রতিনিধি, গাজীপুর

ব্যবসায়ীকে অপহরণ অর্থ আত্মসাতের অভিযোগে শ্রীপুর পৌরসভার কর আদায়কারী শফিউল আলম রায়হানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ১৭ ফেব্রুয়ারি তাকে বরখাস্ত করে পৌর কর্তৃপক্ষ। তবে বিষয়টি গণমাধ্যমকে জানানো হয় গত সোমবার।

এদিকে পৃথক অভিযোগ খতিয়ে দেখতে সোমবার চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে পৌরসভা কর্তৃপক্ষ।

পৌরসভা সূত্রে জানা গেছে, ফেব্রুয়ারি রাতে শেরপুর জেলার শ্রীবরদী থানার গড়জরিপ গ্রামের আজগর আলীর ছেলে ছাগল ব্যবসায়ী শামসুল হককে অপহরণ করা হয়। অজ্ঞাত স্থানে আটকে রেখে নির্যাতন করে ১০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে অপহরণকারীরা। শ্রীপুর পৌরসভার কর আদায়কারী শফিউল আলম রায়হানের মোবাইল ফোন থেকে কল দিয়ে ওই ব্যবসায়ীর স্ত্রী মরিয়মের কাছে মুক্তিপণ দাবি করলে শ্রীবরদী থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়। ঘটনায় ১১ ফেব্রুয়ারি র্যাব ১৪ শ্রীপুর পৌরসভার কর আদায়কারী শফিউল আলম রায়হান (৪০), আনিছুর রহমান (৩৭) ফরহাদ হোসেনকে (২৩) আটক করে। সময় অপহূত ব্যবসায়ী শামসুল হককেও উদ্ধার করা হয়।

এদিকে ১৭ ফেব্রুয়ারি শফিউলের ভাই শ্রীপুর পৌরসভা থেকে প্রত্যয়নপত্র নিতে এলে গ্রেফতারের বিষয়টি জানাজানি হয়। পরে পৌর সচিব দলিল উদ্দিনের নেতৃত্বে কার্যালয়ে আলমারি খুলে কর আদায় রশিদের কয়েকটি পাতায় গরমিল দেখা যায়। শফিউল রশিদগুলোর মাধ্যমে আদায়কৃত রাজস্ব পৌর তহবিলে জমা না দিয়ে আত্মসাৎ করেছেন বলে প্রাথমিক তদন্তে সত্যতা পাওয়া যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পৌর কর্মকর্তা জানান, আত্মসাত্কৃত টাকার পরিমাণ প্রায় দেড় কোটি।

পৌর হিসাবরক্ষক ইদ্রিস আলী জানান, ২০১৯-২০ অর্থবছরের আদায়কৃত রশিদ জমা দেয়ার জন্য কর আদায়কারী শফিউলকে লিখিতভাবে আদেশ দিলেও জমা দেননি। তাছাড়া তিনি হিসাব শাখার প্রত্যয়ন ব্যতীত রশিদ বই ইস্যু না করার জন্যও স্টোরকিপার তৌফিককে লিখিত নির্দেশনা দিয়েছিলেন। কিন্তু তারা তা মানেননি।

পৌর তদন্ত কমিটির আহ্বায়ক আজগর আলী জানান, তদন্ত কমিটি বিষয়ে আমার জানা নেই। কোনো সভা ছাড়া তদন্ত কমিটি কীভাবে হলো তা আমার জানা নেই।

বিষয়ে পৌর মেয়র মো. আনিছুর রহমান জানান, আমি পৌর নির্বাচন নিয়ে ব্যস্ত ছিলাম। অপকর্মের কথা জেনে শফিউল আলম রায়হানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ব্যবস্থা নেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন