দুই দিন স্পট মার্কেটে বিএসআরএম স্টিলস

নিজস্ব প্রতিবেদক

২৪-২৫ ফেব্রুয়ারি বিএসআরএম স্টিলস লিমিটেডের শেয়ার কেবল স্পট মার্কেটে লেনদেন হবে। সময়ে ব্লক মার্কেটে কোম্পানিটির লেনদেনও স্পট সেটলমেন্ট সাইকেলের মাধ্যমে নিষ্পত্তি করা হবে। ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য ১০ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ ঘোষণা করেছে বিএসআরএম স্টিলস। অন্তর্বর্তী লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড ডেট থাকায় ২৮ ফেব্রুয়ারি কোম্পানিটির শেয়ার লেনদেন বন্ধ থাকবে।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বিএসআরএম স্টিলস। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৯৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৬০ পয়সা। ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৫৬ টাকা ৮৪ পয়সা।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ২০ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৫ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ইপিএস হয়েছে টাকা ২৫ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৫৮ টাকা ৫৪ পয়সা।

সর্বশেষ রেটিং অনুযায়ী, বিএসআরএম স্টিলস লিমিটেডের ঋণমান দীর্ঘমেয়াদে ডাবল প্লাস স্বল্পমেয়াদে এসটি-টু ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রাসঙ্গিক হালনাগাদ তথ্যের ভিত্তিতে প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)

২০০৯ সালে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৩৭৫ কোটি ৯৫ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে হাজার ৭৬১ কোটি লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৩৭ কোটি ৫৯ লাখ ৫২ হাজার ৫০০। এর মধ্যে ৭০ দশমিক ৫৭ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ১৭ দশমিক ৮০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক ৩৭ শতাংশ বিদেশী বাকি ১১ দশমিক ২৬ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল শেয়ারটির সর্বশেষ দর ছিল ৪৫ টাকা। সমাপনী দর ছিল ৪৪ টাকা ৯০ পয়সা। এদিন শেয়ারটির দর ৪৪ টাকা ৮০ পয়সা থেকে ৪৫ টাকা ৬০ পয়সার মধ্যে লেনদেন হয়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৩১ টাকা ৫৬ টাকা ৫০ পয়সা।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ২২ দশমিক ৭৯, হালনাগাদ প্রান্তিক প্রতিবেদনের ভিত্তিতে যা দশমিক শূন্য ২।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন