বুধবার | মার্চ ০৩, ২০২১ | ১৯ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

এশিয়ায় ব্যবসা সম্প্রসারণে চোখ এইচএসবিসির

বণিক বার্তা ডেস্ক

এবার পশ্চিম থেকে দৃষ্টি ঘুরিয়ে এশিয়ায় ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা করছে এইচএসবিসি ব্যাংক। অঞ্চলে ব্যাংকটি ৬০০ কোটি ডলার বিনিয়োগের কথা ভাবছে। খবর বিবিসি। 

প্রবৃদ্ধি দুইয়ের ঘরে নিয়ে যাওয়ার আশায় ব্যাংকটি ওয়েলথ ম্যানেজমেন্ট কমার্শিয়াল ব্যাংকিংয়ের ওপর জোর দিচ্ছে এবং এশিয়ার বিশেষ করে সিঙ্গাপুর, চীন হংকংয়ের বাজারকে বেশি গুরুত্ব দিচ্ছে।

কভিড-১৯ মহামারীর কারণে ২০২০ সালে মুনাফায় ৩৪ শতাংশ পতনের পর ব্যবসায়ের নতুন কৌশল নির্ধারণ করছে এইচএসবিসি। তারই অংশ হিসেবে এবার এশিয়ায় ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা করছে কোম্পানিটি। যুক্তরাজ্যভিত্তিক ব্যাংকটি অবশ্য এরই মধ্যে এশিয়া থেকে উল্লেখযোগ্য রাজস্ব আহরণ করেছে।

বার্ষিক আর্থিক প্রতিবেদনে ইউরোপের সর্ববৃহৎ ব্যাংকটি তার শেয়ারহোল্ডারদের শেয়ারপ্রতি শূন্য দশমিক ১৫ ডলার লভ্যাংশ প্রদানের ঘোষণা দিয়েছে। ৩১ ডিসেম্বর শেষ হওয়া বছরে ব্যাংকটির কর-পূর্ব মুনাফা হয়েছে ৮৮০ কোটি ডলার, যা আগের বছর ছিল হাজার ৩৩৫ কোটি ডলার।

মুনাফা এক-তৃতীয়াংশের মতো কমে গেলেও বিশ্লেষকরা বলছেন, অপেক্ষাকৃত ভালো অবস্থানেই রয়েছে এইচএসবিসি। ব্যাংকটির প্রধান নির্বাহী নোয়েল কুইন এক বিবৃতিতে জানিয়েছেন, মহামারীর প্রেক্ষাপটেও ব্যাংকটি নিরেট আর্থিক পারফরম্যান্স প্রদর্শন করতে পেরেছে, বিশেষ করে এশিয়ায় তাদের ভালো ব্যবসা হয়েছে, যা সেখানে ভবিষ্যৎ প্রবৃদ্ধির পথে শক্ত ভিত্তি গড়ে দিয়েছে।

করোনা মহামারীতে ব্যয় কমাতে ব্যাংকটি ৩৫ হাজার কর্মী ছাঁটাই করেছে। সময় শুধু যুক্তরাষ্ট্রেই ১৫০টি শাখার মধ্যে ৮০টি বন্ধ করে দিয়েছে তারা। এখন এশিয়ায় ব্যবসা সম্প্রসারণে চোখ দিচ্ছে তারা। নিয়ে এইচএসবিসির চেয়ারম্যান মার্ক টাকার গত মাসে এশিয়ান ফাইন্যান্সিয়াল ফোরামের সম্মেলনে বলেন, এশিয়ায় আমাদের ব্যবসা বৃদ্ধির সত্যিকারের সুযোগ তৈরি হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন