মঙ্গলবার | মার্চ ০৯, ২০২১ | ২৫ ফাল্গুন ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

মাইক্রোসফট ইমার্জ এক্স পিচ প্রতিযোগিতা

বিজয়ী চার স্টার্টআপের নাম ঘোষণা

বণিক বার্তা ডেস্ক

এশিয়া প্যাসিফিক অঞ্চলে মাইক্রোসফটের ইমার্জ এক্স রিজিওনাল পিচিং কম্পিটিশনে বিজয়ী হয়েছে ভিয়েতনাম, ফিলিপাইন, শ্রীলংকা সিঙ্গাপুরের চারটি স্টার্টআপ। প্রতিযোগিতায় বাংলাদেশের এলিস ল্যাবস প্রিয়শপসহ ১৪টি দেশের ২১টি ইমার্জ এক্স স্টার্টআপ আইডিয়া উপস্থাপন করে।

বিজয়ী চার স্টার্টআপের একটি হলো ভিয়েতনামের আবিভিন এআইভিত্তিক প্লাটফর্ম। প্লাটফর্ম যানবাহনের রুট সংক্রান্ত সমস্যা দূর করে বিভিন্ন খাতের সরবরাহ শৃঙ্খলকে সহজ করে। ফিলিপাইন সিঙ্গাপুরের ক্লাউডভিত্তিক প্লাটফর্ম লাইফট্র্যাক মেডিকেল সিস্টেম উদীয়মান বাজারগুলোতে সাশ্রয়ী মূল্যে মেডিকেল ইমেজিং সুবিধা প্রদান করে। শ্রীলংকার ক্লাউডভিত্তিক সলিউশন অ্যাগ্রিথমিকস কৃষি খাতের খামারগুলোকে ডিজিটাইজেশনের আওতায় এনে কারখানাগুলোর সরবরাহ শৃঙ্খল উন্নীত এবং কৃষক ক্রেতাদের পরস্পরের সঙ্গে যুক্ত করে। এছাড়া সিঙ্গাপুরের মিল্কি ওয়ে এআই হচ্ছে এআইভিত্তিক স্মার্ট রিটেইল সলিউশন প্রদানকারী প্লাটফর্ম। এটি রিটেইলারদের ইমেজ রিকগনিশন প্রযুক্তির মাধ্যমে শেলফ ইনভেন্টরি ব্যবস্থাপনায় এবং বিক্রি বৃদ্ধিতে সহায়তা করে।

বিষয়ে মাইক্রোসফট বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার আফিফ মোহামেদ আলী বলেন, খুব দ্রুত বদলে যাচ্ছে বিশ্ব এবং আমরা এরই মধ্যে চতুর্থ শিল্পবিপ্লবের যুগে প্রবেশ করেছি। তাই বাংলাদেশের মতো উদীয়মান বাজারে উদ্ভাবনমূলক স্টার্টআপের বিকাশ তাদের প্রয়োজনীয় সুবিধা প্রদান করা জরুরি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন