বৃহস্পতিবার | মার্চ ০৪, ২০২১ | ২০ ফাল্গুন ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

বাংলাদেশসহ ৮৫টি দেশে সম্প্রসারিত হচ্ছে স্পটিফাই

বণিক বার্তা অনলাইন

স্ট্রিমিং প্ল্যাটফর্ম স্পটিফাই ৮৫টি নতুন বাজারে প্রবেশ করার ঘোষণা দিয়েছে।  একশ কোটিরও বেশি নতুন গ্রাহকের কাছে পৌঁছানোর পরিকল্পনার অংশ হিসেবে বাংলাদেশসহ এশিয়ার উন্নয়নশীল বেশ কয়েকটি দেশে পরিষেবাটি নিয়ে আসবে তারা।

গতকাল সোমবার জাস্টিন বিবার, প্রিন্স হ্যারি এবং মেগান মার্কেলকে নিয়ে একটি লাইভ স্ট্রিমিং ইভেন্টের মাধ্যমে এই ঘোষণাটি দেয়া হয়।

স্পটিফাই নতুন উচ্চমানের সাউন্ড সাবস্ক্রিপশন পরিষেবা এবং পডকাস্টের জন্য বিজ্ঞাপনের মার্কেটপ্লেসও ঘোষণা করেছে।

ঘোষণা অনুযায়ী, নতুন বাজারগুলোর বেশিরভাগই এশিয়া, আফ্রিকা, প্রশান্ত মহাসাগরীয় এবং ক্যারিবীয় অঞ্চলের উন্নয়নশীল দেশ।

স্পোটিফাইয়ের মুখপাত্র অ্যালেক্স নরস্ট্রম বলেছেন, এই বাজারগুলো একসঙ্গে একশ কোটিরও বেশি লোকের প্রতিনিধিত্ব করে, যার মধ্যে প্রায় অর্ধেক এরই মধ্যে ইন্টারনেট ব্যবহার করছেন।

আমরা বাংলাদেশ, পাকিস্তান এবং নাইজেরিয়ার মতো যে এলাকাগুলোতে যাচ্ছি তার মধ্যে কয়েকটিতে বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল ইন্টারনেট ব্যবহারকারী জনসংখ্যা রয়েছে, যোগ করেন তিনি।

এরই মধ্যে ভারত, রাশিয়া এবং মধ্যপ্রাচ্যে সম্প্রসারণের মাধ্যমে কয়েক মিলিয়ন নতুন গ্রাহক সংগ্রহ করেছে স্পটিফাই।

এক দশকেরও বেশি সময় আগে এই পরিষেবাটি শুরু করা সুইডিশ সংস্থা স্পটিফাই বর্তমানে ৯৩টি পরিষেবা দেয়।  প্লাটফর্মটির মাসিক সক্রিয় ব্যবহারকারী ৩৪ কোটি ৫০ লাখ।

তবে বিশাল বাজার অংশীদারিত্ব সত্ত্বেও বিশেষ করে স্ট্রিমিং রয়্যালটি নিয়ে দীর্ঘদিন ধরেই সমালোচনার মুখে রয়েছে স্পটিফাই।  শিল্পী ও সংগীত শিল্পের লোকজনের অভিযোগ তারা যে রয়্যালটি দেয় তা অপর্যাপ্ত।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন