বৃহস্পতিবার | মার্চ ০৪, ২০২১ | ২০ ফাল্গুন ১৪২৭

শিল্প বাণিজ্য

বাংলাদেশ থেকে সরাসরি কার্গো নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো অস্ট্রেলিয়া

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ থেকে সরাসরি এয়ার কার্গো পরিবহনে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে অস্ট্রেলিয়া। 

আজ মঙ্গলবার ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার জেরেমি ব্রুয়ের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানের সঙ্গে সাক্ষাতে এ কথা জানান।

সাক্ষাৎকালে হাইকমিশনার বেবিচক চেয়ারম্যানকে জানান, বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়াতে সরাসরি এয়ার কার্গো পরিবহনের ক্ষেত্রে আরোপিত নিষেধাজ্ঞা সম্পূর্ণভাবে প্রত্যাহারের জন্য অস্ট্রেলীয় সরকারের বিদ্যমান নীতি সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে।

২০১৬ সালে অস্ট্রেলিয়া সরকার মিসর, সোমালিয়া, সিরিয়া, তুরস্ক, ইয়েমেন ও বাংলাদেশ থেকে সরাসরি এয়ার কার্গো পরিবহনে আংশিক নিষেধাজ্ঞা আরোপ করে। এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বেবিচক ২০১৮ সাল থেকে অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে যোগাযোগ রক্ষা করে আসছিল।  ২০১৯ সালের মার্চে অস্ট্রেলীয় প্রতিনিধি দল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রফতানি কার্গোর নিরাপত্তা কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করে। 

অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে ক্যানবেরাস্থ বাংলাদেশ হাইকমিশন ও বেবিচক কর্তৃপক্ষের নিবিড় যোগাযোগ এবং সন্তোষজনক পরিদর্শনের ভিত্তিতে অস্ট্রেলিয়া সরকার বাংলাদেশ থেকে সরাসরি কার্গো পরিবহন সংক্রান্ত নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন