বুধবার | মার্চ ০৩, ২০২১ | ১৯ ফাল্গুন ১৪২৭

খবর

১৩ মার্চ ঢাবির হল খুলছে না, পরীক্ষাও স্থগিত

বণিক বার্তা অনলাইন

স্নাতক ও স্নাতকোত্তর পর্বের পরীক্ষার্থীদের জন্য মার্চের ১৩ তারিখ থেকে আবাসিক হলগুলো খুলে দেয়ার সিদ্ধান্ত থেকে সরে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একই সঙ্গে পরীক্ষার রুটিনও বাতিল করা হয়েছে। আজ মঙ্গলবার একাডেমিক কাউন্সিলের জরুরি সভা ডেকে এই সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এর আগে গতকাল সোমবার মন্ত্রিসভার বৈঠকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনার পর দুপুরে আগামী ২৪ মে থেকে বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর এক সপ্তাহ আগে ১৭ মে বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেয়া হবে বলেও জানান তিনি। এর একদিন পরেই নিজেদের অবস্থান পরিবর্তন করল ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

বৈঠকের পর ঢাবি উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, কেন্দ্রীয়ভাবে বড় কোনো পরীক্ষা এই মুহূর্তে আমরা আর নেব না। শিক্ষার্থীদের সম্মতি, সামর্থ্য ও সুরক্ষা সাপেক্ষে কোন বিভাগ বা ইনস্টিটিউট চাইলে সীমিত আকারে পরীক্ষা নিতে পারবে। অনুষদ ও বিভাগ সমন্বয় করে ১৭ মে'র দুই সপ্তাহ পর থেকে পরীক্ষা নেওয়া হবে। যেহেতু হল খোলা সম্ভব হচ্ছে না, সেহেতু ওই পরীক্ষার নেওয়ার ঘোষিত রুটিনও বাতিল করা হয়েছে।

অধিভুক্ত সাত কলেজের পরীক্ষার বিষয়ে উপাচার্য বলেন, ‘সাত কলেজের পরীক্ষা নেওয়ার ক্ষেত্রেও ১৭ মে’র পূর্বের পরীক্ষাগুলো আমাদের অবশ্যই বিবেচনা করতে হবে। বিশ্ববিদ্যালয়ে বড় কোন পরীক্ষা থাকবে না। সরকারের ভ্যাকসিন দেওয়ার প্রেটোকল আছে। সেটি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় দেখবে। এটা সরকারের প্রায়োরিটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন