রবিবার | ফেব্রুয়ারি ২৮, ২০২১ | ১৬ ফাল্গুন ১৪২৭

সম্পাদকীয়

আচরণগত অর্থনীতি : উভয় সঙ্কটের নৈতিক সমস্যা

ওয়াহিদউদ্দিন মাহমুদ

নীচের সমস্যাটি বাস্তব জীবনেও ঘটে, তবে একটু গোলমেলে। তা নাহলে এটুকুর সমাধান করেই কেনো John Nash অর্থনীতির নোবেল পেলেন,  এবং তাঁকে নিয়ে Beautiful Mind এর মতো ভালো একটি ফিল্ম হবে।  তবে এ নিয়ে বেশি চিন্তা করলে John Nash এর মতো মানসিক সমস্যাও দেখা দিতে পারে! কাজেই খুব কৌতূহল না হলে এর ভেতর না ঢোকাই ভালো। 

সমস্যাটি এরকম:

আমি আর আমার এক বন্ধু একটা বিশেষ পরিস্থিতিতে পড়েছি। আমাদের একে অপরকে না জানিয়ে দুটো সিদ্ধান্তের যে কোনো একটি নিতে হবে। দুজনের সিদ্ধান্ত মিলে যে ফলাফল তার উপর দুজনের লাভ-ক্ষতি নির্ভর করবে, অর্থাৎ আমার কী হবে তা শুধু আমার সিদ্ধান্তের উপরই নির্ভর করবে না। একেক জনের দুটি বিকল্প সিদ্ধান্তের সঙ্গে অন্য জনের দুটি বিকল্প সিদ্ধান্ত মিলিয়ে মোট চারটি সম্ভাব্য বিকল্প সমাধান হতে পারে। ধরা যাক এই চারটি সমাধানের ফলাফল নিম্নরূপ:

(১) আমরা দুজনেই প্রথম সিদ্ধান্ত  নিলে দুজনেরই সামান্য লাভ হবে l  

(২) দুজনেই দ্বিতীয় সিদ্ধান্ত  নিলে দুজনেরই আরও অনেক বেশী লাভ হবে। 

(৩) আমি দ্বিতীয় সিদ্ধান্ত কিন্তু বন্ধু প্রথম সিদ্ধান্ত নিলে বন্ধুর সবচেয়ে বেশী লাভ হবে, কিন্তু আমার লাভের বদলে বরং ক্ষতি হবে। 

(৪) এর ঠিক বিপরীতে বন্ধু দ্বিতীয় সিদ্ধান্ত কিন্তু আমি প্রথম সিদ্ধান্ত নিলে আমার সবচেয়ে বেশী লাভ হবে, কিন্তু বন্ধুর ক্ষতি হবে। 

আমাদের আলাপ আলোচনা করে সিদ্ধান্ত  নেবার সুযোগ নাই, যদিও দুজনের নেয়া সিদ্ধান্তের ভিত্তিতে উপরের যে চারটি ফলাফল হতে পারে তা আমরা আগে থেকে জানি; তবে কে কী সিদ্ধান্ত  নেব তা ফলাফল ভোগ করার আগ পর্যন্ত  জানতে পারব না l  বন্ধু হলেও আমরা একজন আরেকজনকে কিছুটা সন্দেহের চোখেই দেখি এবং নিজের স্বার্থেই সিদ্ধান্ত নেই। মনে রাখতে হবে এটা অর্থনীতির সমস্যা, ন্যায়শাস্ত্র (ethics) এর নয়। অবশ্য, এটা মনোবিজ্ঞানেরও বিষয়, কিছুটা নির্ভর করবে বন্ধুদের মধ্যে কোন জন উত্তর বঙ্গের সরল মনের আর কে আমার মতো নোয়াখালীর!

এটি হলো পরস্পরের উপর প্রভাব ফেলে, কিন্তু পরস্পরের অজান্তে নেয়া, বিকল্প আচরণবিধির সমস্যা; বাস্তব জীবনে এরকম অনেক সময়েই ঘটে। চারটি বিকল্প সমাধান চিন্তা করলে দেখা যাবে যে সমাধান (১) হল দুজনেই অন্যজনকে বিশ্বাস না করে নিজের ক্ষতি এড়ানোর কৌশল নিয়েছে। সমাধান (২) হলো দুজনেই অন্যজনের সহযোগিতার উপর পুরো বিশ্বাস রেখে দুজনের সবচাইতে ভালো হয় সেরকম সিদ্ধান্ত নিয়েছে; এটাই হলো এক্ষেত্রে দুজনের জন্য সবচেয়ে ভালো সম্ভাব্য সমাধান।  (৩) আর  (৪) হলো অন্যজনের সহযোগিতার সুযোগে তার ক্ষতি করে নিজে সব থেকে লাভ করা।

আমরা এখন প্রত্যেকে প্রথম ও দ্বিতীয় সিদ্ধান্তের মধ্যে কোন সিদ্ধান্ত টি নেব ?

এরকম পরিস্থিতিতে আমরা যদি বার বার পড়ি তাহলে আগের অভিজ্ঞতাকে কি ভাবে কাজে লাগাব ?

অনেকবার এই পরিস্থিতিতে পড়ার পর শেষ পর্যন্ত আমরা কেমন ধরনের সিদ্ধান্ত  নিতে শিখব ? 

এরকম পরিস্থিতিতে বার বার পড়লে:

ইসলাম ধর্ম মতে কেউ তোমার সাথে যেমন আচরণ করে তুমি প্রতিদানে তেমন আচরণ করবে । খ্রিস্টান ধর্মমতে তোমার এক গালে চড় দিলে অন্য গাল এগিয়ে দেবে।

কোন কৌশলটি শেষ পর্যন্ত দুজনের জন্য ভালো হবে?

ওয়াহিদউদ্দিন মাহমুদ
অর্থনীতিবিদ।
লেখাটি ওয়াহিদউদ্দিন মাহমুদের ফেসবুক থেকে সংগৃহিত। 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন