রবিবার | ফেব্রুয়ারি ২৮, ২০২১ | ১৬ ফাল্গুন ১৪২৭

প্রথম পাতা

পাপুলের সংসদ সদস্যপদ বাতিল

নিজস্ব প্রতিবেদক

কুয়েতের আদালতে সাজাপ্রাপ্ত লক্ষ্মীপুর- আসনের সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্যপদ শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় সংসদ সচিবালয়। গতকাল সোমবার জারি করা প্রজ্ঞাপনে আদালতের রায় ঘোষণার দিন অর্থাৎ ২৮ জানুয়ারি থেকেই তার সংসদ সদস্যপদ শূন্য ঘোষণা করা হয়েছে।

সংসদ সচিবালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, কুয়েতের ফৌজদারি আদালতের ঘোষিত রায়ে নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে চার বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর- হতে নির্বাচিত সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলাম বাংলাদেশের সংবিধানের ৬৬ () () অনুচ্ছেদের বিধান অনুযায়ী সংসদ সদস্য থাকার যোগ্য নন। সংবিধানের () () অনুচ্ছেদ অনুযায়ী রায় ঘোষণার তারিখ থেকে তার আসন শূন্য হয়েছে। প্রজ্ঞাপনে আরো বলা হয়, জাতীয় সংসদের কার্যপ্রণালি বিধির ১৭৮ () বিধি অনুযায়ী লক্ষ্মীপুর- হতে নির্বাচিত সংসদ সদস্যের আসন শূন্যসংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হইল।

এর আগে গত বৃহস্পতিবার সংসদ সচিবালয়ে পাপুলের রায়ের কপি পৌঁছার পরই পরবর্তী কার্যক্রম শুরু করেছে সংসদ সচিবালয়। সংবিধান অনুযায়ী নৈতিক স্খলনজনিত কোনো ফৌজদারি অপরাধে দুই বছর বা তার বেশি সময় সাজাপ্রাপ্ত হলে তার সংসদ সদস্যপদ বাতিল হবে। সাজামুক্তির পাঁচ বছর পর্যন্ত তিনি সংসদ সদস্যপদের জন্য যোগ্য বিবেচিত হবেন না।

প্রসঙ্গত, অর্থ মানব পাচারের মামলায় লক্ষ্মীপুরের এমপি শহিদ ইসলাম পাপুলকে গত ২৮ জানুয়ারি কুয়েতের আদালত চার বছরের কারাদণ্ড ১৯ লাখ কুয়েতি দিনার বা ৫৩ কোটি ১৯ লাখ ৬২ হাজার টাকা জরিমানা করেন। গত বছরের জুন রাতে কুয়েতের বাসা থেকে তাকে আটক করা হয়। রায়ের এক মাসের বেশি সময় পর বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে সেই রায়ের কপি পৌঁছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন