রবিবার | ফেব্রুয়ারি ২৮, ২০২১ | ১৬ ফাল্গুন ১৪২৭

টকিজ

লোকার্নো উৎসবে পুরস্কার পাওয়া প্রকল্প

‘স্যান্ড সিটি’র জন্য প্রস্তুতি নিচ্ছেন নির্মাতা

রাইসা জান্নাত

তরুণ নির্মাতা মেহেদী হাসান নতুন বছরটিকে সাজিয়েছেন নানা পরিকল্পনায়। বছরজুড়েই রয়েছে তার নানা রকম কাজ। নতুন বছরে কী কী করবেন তা নিয়ে সম্প্রতি টকিজের সঙ্গে কথা বলেন মেহেদী। মেহেদী হাসানের নির্মাতা পরিচয়টি অনেকেই জানেন। কিন্তু শিগগিরই তরুণ নির্মাতাকে লেখক হিসেবেও দেখা যাবে। টকিজের সঙ্গে আলাপকালে মেহেদী জানালেন, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের ওপর তিনি একটি বই লেখার প্রস্তুতি নিচ্ছেন। যারা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করতে চান, তাদের কথা মাথায় রেখে বইটি লিখছেন মেহেদী হাসান। বইটিতে তার নিজের নির্মিত স্বল্পদৈর্ঘ্যগুলো সম্পর্কে এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের গুরুত্ব তুলে ধরা হবে। তার মতে, অনেকেই মনে করেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ফিচার ফিল্ম বানানোর প্রস্তুতি। কিন্তু স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নিজেই একটি শক্তিশালী মাধ্যম। ছোট গল্পের মতোই। বছরের কোনো এক সময় বইটি প্রকাশ করবেন মেহেদী।

মেহেদী হাসান সামনে স্যান্ড সিটি নামে একটি ফিচার ফিল্ম নির্মাণ করবেন। বর্তমানে ছবিটি নির্মাণের জন্য ফান্ড সংগ্রহের কাজ চলছে। শিগগিরই তিনি ছবিটির শুটিং শুরু করবেন। স্যান্ড সিটি মেহেদীর প্রথম ফিচার ফিল্ম। এর আগে ৭০তম লোকার্নো চলচ্চিত্র উৎসবে ওপেন ডোরস হাব থেকে মেহেদী হাসানের চলচ্চিত্র প্রকল্পটি সিএনসি পুরস্কার পায়। পুরস্কারের আওতায় ছবিটি বানাতে মেহেদী পেয়েছিলেন হাজার ইউরো। সঙ্গে সুযোগ ছিল সুইজারল্যান্ডের একটি ১০০ বছরের পুরনো ভিলায় দুই মাস থেকে ঘুরে ঘুরে জাদুঘর দেখা আর পাণ্ডুলিপি ঘষামাজার সুযোগ। কান চলচ্চিত্র উৎসবের একটি বিশেষ আয়োজন উৎসবের লা ফেব্রিক দ্য সিনেমা দ্য ম্যুন্দ বিভাগেও স্থান করে নেয় প্রকল্পটি।

চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি একটি ওয়েব সিরিজ নির্মাণের পরিকল্পনার কথাও জানালেন তিনি। বললেন, একটি ওয়েব সিরিজ তৈরির পরিকল্পনা করছি। চিত্রনাট্য তৈরি করতে হবে, জমা দিতে হবে। সামনে কাজগুলো করব। এসবের পাশাপাশি আরো একটি কাজ করছেন তরুণ নির্মাতা। ইরানের চলচ্চিত্র নির্মাতা আব্বাস কিয়ারোস্তামির কবিতা পছন্দ করেন মেহেদী হাসান। তার কবিতা অনুবাদের কাজ করছেন তিনি। ইচ্ছা আছে বই প্রকাশের। বিষয়ে মেহেদী হাসান বলেন, কিয়ারোস্তামির কবিতা অনুবাদ ইলাস্ট্রেশন নিয়ে কাজ করছি। চেষ্টা করছি তার কবিতার মূল ভাব ঠিক রাখার। ছোট্ট একটা পাবলিকেশন হবে, কিন্তু সেটা যেন সুন্দর হয় সে চেষ্টাই করছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন