বুধবার | ডিসেম্বর ০১, ২০২১ | ১৬ অগ্রহায়ণ ১৪২৮

পণ্যবাজার

তামার টন এখন ৯ হাজার ডলার

বণিক বার্তা ডেস্ক

মহামারী থেকে পুনরুদ্ধার প্রক্রিয়া ত্বরান্বিত হওয়ায় তামার দামে চড়া ভাব দেখা গেছে। গতকাল ব্যবহারিক ধাতুটির দাম টনপ্রতি হাজার ডলারে দাঁড়িয়েছে। নিকেলের দাম বেড়ে দাঁড়িয়েছে টনপ্রতি ২০ হাজার ডলার। খবর ব্লুমবার্গ।

গতকাল তামার দাম শতাংশ বেড়েছে এবং ফেব্রুয়ারিতে মূল্যবৃদ্ধির জেরে ১১ মাস দাম বাড়ল ব্যবহারিক ধাতুটির দাম। স্বল্পমেয়াদে ধাতুর যে জোগান রয়েছে মহামারী-উত্তর চাহিদা পূরণে তা যথেষ্ট নয়।

চীনের বাজার থেকে চাহিদা কমায় এবং মার্কিন প্রণোদনা নিয়ে অস্পষ্টতায় চলতি মাসের শুরুতে তামার বাজারে কিছুটা অস্থিতিশীলতা দেখা দিয়েছিল। কিন্তু চীনা নববর্ষের ছুটির মৌসুমে স্বাভাবিক সময়ের তুলনায় চীনা কারখানা কার্যক্রম শক্তিশালী থাকায় তামার দাম বেড়েছে। মূল্যস্ফীতিও এতে ভূমিকা রেখেছে।

সাংহাইভিত্তিক গোল্ডট্রাস্ট ফিউচারস কোম্পানির বিশ্লেষক জিয়া জেং বলেন, আরেক দফা বৈশ্বিক মূল্যস্ফীতির সম্ভাবনার মধ্যে বাজার মনোভাব চাঙ্গা হয়েছে। যুক্তরাষ্ট্র ইউরোপ থেকে আরো প্রণোদনার প্রত্যাশা করছেন নববর্ষের ছুটি শেষে ফেরা চীনা বিনিয়োগকারীরা।

গোল্ডম্যান স্যাকস গ্রুপ বলছে, সপ্তাহব্যাপী ছুটি শেষে চীনে কারখানা কার্যক্রম বৃদ্ধিতে তামার দাম চাঙ্গা হয়েছে। কিন্তু বাজার দশকের সর্বোচ্চ ঘাটতির মুখোমুখি হয়েছে। আগামী মাসগুলোতে আরো ঘাটতির ঝুঁকি রয়েছে।

সিঙ্গাপুরে তামার দাম গতকাল টনপ্রতি হাজার ১৮৭ ডলার ছুঁয়েছে, যা ২০১১-পরবর্তী সর্বোচ্চ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন