রবিবার | ফেব্রুয়ারি ২৮, ২০২১ | ১৬ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

মিসরের পর্যটন খাত চাঙ্গায় ১৩ কোটি ডলার বরাদ্দ

বণিক বার্তা ডেস্ক

পিরামিড নীলনদসহ নয়নাভিরাম নানা দর্শনীয় স্থানের জন্য ভ্রমণপিপাসুদের কাছে পর্যটনের তীর্থস্থান মিসর। দেশটির অর্থনীতির প্রধান খাতগুলোর একটি পর্যটন। মহামারীতে ক্ষতিগ্রস্ত খাতকে শক্তিশালী করতে ২০০ কোটি মিসরীয় পাউন্ড বা ১২ কোটি ৮০ লাখ ডলার বরাদ্দ দিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। তবে এর বাইরে পর্যটন খাত পুনরুদ্ধারে দেশটির অর্থ মন্ত্রণালয়ও ৩০০ কোটি মিসরীয় পাউন্ড বরাদ্দ দিয়েছে। খবর আরব নিউজ।

পরিকল্পনার অংশ হিসেবে প্রথম মেয়াদে ব্যাংকটি ক্রেডিট রিস্ক গ্যারান্টি কোম্পানিকে ১০০ কোটি মিসরীয় পাউন্ড বা কোটি ৪০ লাখ ডলার দেবে। এটি ব্যাংক থেকে নেয়া ঋণের মূলধন মুনাফা ঘাটতির ঝুঁকি রোধ করবে।

বিবৃতিতে বলা হয়েছে, পর্যটন সমৃদ্ধকরণ পরিকল্পনার আওতায় হোটেল-মোটেল পর্যটন পরিবহন সংস্থাগুলোকে স্থানান্তর নবায়ন করা হবে। তবে নির্মাণাধীন পর্যটনবান্ধব অবকাঠামো পরিবহন সংস্থাগুলো সুবিধা পাবে না। এছাড়া যেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে অতীতে ঋণখেলাপির অভিযোগ প্রমাণিত হয়েছে তারাও অর্থসহায়তা থেকে বঞ্চিত হবে বলেও জানিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

মিসরের কেন্দ্রীয় ব্যাংক বলছে, ২০২০ সালে নেয়া উদ্যোগ সংশোধনীর আলোকে সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী শতাংশ মুনাফার শর্তে ব্যাংকগুলোকে ৫০ বিলিয়ন মিসরীয় পাউন্ড সরবরাহ করা হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, ঋণগ্রহীতাদের জন্য প্রতিশ্রুত জামানত সুবিধা ৪০ কোটি মিসরীয় পাউন্ডের বেশি হওয়া যাবে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন