বৃহস্পতিবার | মার্চ ০৪, ২০২১ | ২০ ফাল্গুন ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ ‘অ্যান্ড্রয়েড-১২’-এর প্রিভিউ প্রকাশ

বণিক বার্তা ডেস্ক

ছয় মাস আগে চালু হয়েছে নতুন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড-১১। এবার অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণ, অ্যান্ড্রয়েড ১২-এর প্রিভিউ প্রকাশ পেয়েছে। নতুন সংস্করণে অপারেটিং সিস্টেমে একটি আপডেট ইউজার ইন্টারফেস (ইউআই) থাকবে বলে ধারণা করা হচ্ছে।

দ্য ভার্জের তথ্যমতে, ধারণা করা হচ্ছে অ্যান্ড্রয়েড-১২ সংস্করণের হোমস্ক্রিনে উইজেট সংযোগের পরিকল্পনা করছে গুগল। ফলে একই আকারের উইজেটগুলো একসঙ্গে স্ক্রিনে সাজিয়ে রাখা স্ক্রলের সুবিধা পাওয়া যাবে। স্বাভাবিকভাবেই উইজেটের জন্য এটা বড় উত্কর্ষসাধন বটে, কারণ সুবিধার কারণে ব্যবহারকারীরা তাদের মোবাইলের হোম স্ক্রিনের স্পেসকে যথাযথভাবে কাজে লাগাতে পারবে। বৈশিষ্ট্য অ্যাপল ইনক আইওএস ১৪তেও রয়েছে।

এর আগে ইউজার ইন্টারফেসে (ইউআই) কী কী পরিবর্তন থাকছে সে বিষয়ে কিছু তথ্য ফাঁস হয়েছে। সেখানেও অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণের বৈশিষ্ট্যগুলো সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। নতুন সংস্করণে থাকছে আরো কিছু সুবিধা। এখানে সবসময় ডিসপ্লেতে একটি নতুন লক স্ক্রিন থাকবে। সঙ্গে থাকবে একটি বড় ক্লক টেক্সট, যেখানে মিনিটের সঙ্গে ঘণ্টার কাঁটা থাকবে। আবার লক স্ত্রিনে যখন কোনো নোটিফিকেশন আসবে, সেগুলো ডানদিকে ভেসে থাকবে। এছাড়া ডিসপ্লেতে স্ক্রিনের উপরের বাম দিকে নোটিফিকেশন আইকনগুলোর একটি নতুন স্থানও শো করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন