বৃহস্পতিবার | মার্চ ০৪, ২০২১ | ২০ ফাল্গুন ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

৮ হাজার কোটি ডলার ছাড়াবে আইওটি সেমিকন্ডাক্টরের বাজার

বণিক বার্তা ডেস্ক

বৈশ্বিক ইন্টারনেট অব থিংস (আইওটি) সেমিকন্ডাক্টর কম্পোনেন্টের বাজার ২০২৫ সালে হাজার কোটি ডলারে দাঁড়াবে। গড়ে বাজারের বার্ষিক প্রবৃদ্ধি হবে ১৯ শতাংশ। গত বছর বাজার ছিল হাজার ৩০০ কোটি ডলারের। নতুন এক প্রতিবেদন জানাচ্ছে, ২০২৫ সালে আইওটি সেমিকন্ডাক্টর কম্পোনেন্টের বৈশ্বিক বাজার হবে হাজার কোটি মার্কিন ডলারের। বাজার পর্যবেক্ষণ সংস্থা আইওটি অ্যানালিটিকস এর প্রতিবেদন জানাচ্ছে, ২০১৯ সালে আইওটি সেমিকন্ডাক্টর কম্পোনেন্টের প্রবৃদ্ধি ছিল শতাংশ এবং ২০২৫ সালে তা ১২ শতাংশে পৌঁছবে।

আইওটি সেমিকন্ডাক্টরের বাজার সম্প্রসারণে যে উপাদানগুলো মুখ্য ভূমিকা রাখছে, তার মধ্যে আছে মাইক্রোকন্ট্রোলার ইউনিটস (এমসিইউএস), কানেক্টিভিটি চিপসেটস, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) চিপসেটস এবং সিকিউরিটি চিপসেটস মডিউলস।

আইওটি সেমিকন্ডাক্টরের ক্রমবর্ধমান চাহিদা চিপ নির্মাতাদের নতুন নতুন প্রয়োজনের দিকে মনোযোগ দিতে আগ্রহী করে তুলছে। নতুন নতুন বিভিন্ন প্রযুক্তির প্রয়োজনে উচ্চ সাধারণ দামের সেমিকন্ডাক্টর কম্পোনেন্টের চাহিদা বাড়ছে এবং ইন্ডাস্ট্রিও আরো বেশি মুনাফার সম্ভাবনা দেখছে। যেসব প্রযুক্তি সেমিকন্ডাক্টর কম্পোনেন্টের চাহিদা বাড়াচ্ছে, তাদের মধ্যে আছে বিগ ডাটা অ্যানালিটিকস, মোবাইল কমিউনিকেশন, গেমিং, সেমি-অটোনোমাস গাড়ি এবং আইওটি ডিভাইসের চাহিদা বৃদ্ধি।

আইওটি অ্যানালিটিকস জানাচ্ছে, ২০১৫ সালে সক্রিয় আইওটি ডিভাইস কানেকশন ছিল ৩৬০ কোটি এবং ২০২০ সালে তা বেড়ে হয় ১১৭০ কোটি। ২০২৫ সালের শেষ নাগাদ সংখ্যা বেড়ে হতে পারে হাজার কোটি।

আইওটি সেমিকন্ডাক্টরের বাজার সম্প্রসারণের প্রভাব বেশ বিস্তৃত হবে; শিল্প, অটোমোটিভ, এনার্জি, ইউটিলিটি এবং স্বাস্থ্য খাতকে ছুঁয়ে যাবে প্রবৃদ্ধি। কয়েক বছরে কনজিউমার আইওটি ডিভাইস যেমনস্মার্টওয়াচ, ছোট ওয়্যারলেসের অ্যাকসেসরির চাহিদা বিপুলভাবে বেড়েছে।

সূত্র: দ্য পাইওনিয়ার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন