রবিবার | ফেব্রুয়ারি ২৮, ২০২১ | ১৬ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক খবর

সাধারণ ফ্রিজেও সংরক্ষণ করা যাবে ফাইজ়ারের টিকা

বণিক বার্তা অনলাইন

অত্যন্ত নিম্ন তাপমাত্রায় সংরক্ষণ করতে হয় বলে ফাইজারের টিকা কেনায় পিছিয়ে এসেছে গ্রীষ্মপ্রধান দেশগুলো। তবে ফাইজার এখন বলছে, সাধারণ ফার্মাসিউটিক্যাল ফ্রিজার ও রেফ্রিজারেটরেও তাদের ভ্যাকসিন ভালো থাকবে। গত ১৯ ফেব্রুয়ারি এ সংক্রান্ত তথ্য-উপাত্ত মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনে (এফডিএ) জমা দিয়েছে কোম্পানিটি।

মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থা ফাইজ়ার এবং জার্মান প্রাণপ্রযুক্তি প্রতিষ্ঠান বায়োএনটেক উদ্ভাবিত কভিড-১৯-এর টিকা যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশে প্রয়োগ করা হচ্ছে। 

শুরুতে এই দুই উদ্ভাবক প্রতিষ্ঠান জানিয়েছিল, তাদের ভ্যাকসিন সংরক্ষণে মেরু অঞ্চলের মতো নিম্ন তাপমাত্রা প্রয়োজন।  গাইডলাইনে বলা হয়েছিল, মাইনাস ৬০ থেকে মাইনাস ৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ফাইজারের ভ্যাকসিন সংরক্ষণ করতে হবে। সে অনুযায়ীই অবকাঠামো প্রস্তুত করেছে ক্রেতা দেশগুলো। 

এখন পুরনো গাইডলাইন সংশোধন করে ফাইজ়ার এফডিএকে জানিয়েছে, তাদের টিকা মাইনাস ২৫ থেকে মাইনাস ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় দুই সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে।  অর্থাৎ সাধারণ ফার্মাসিউটিক্যাল ফ্রিজার ও রেফ্রিজারেটরেই এ টিকা সংরক্ষণ করা যাবে।  

ফাইজ়ারের সিইও অ্যালবার্ট বোরলার এ ব্যাপারে বলেছেন, এফডিএর কাছে আমাদের আবেদন যদি ছাড়পত্র পায়, তাহলে টিকা কেন্দ্রগুলোর ভ্যাকসিন সংরক্ষণ ও সরবরাহ পদ্ধতি আরো সহজ হয়ে যাবে।

সূত্র: ফাইজার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন