রবিবার | ফেব্রুয়ারি ২৮, ২০২১ | ১৬ ফাল্গুন ১৪২৭

খেলা

অস্ট্রেলিয়ান ওপেন ২০২১

নাওমি ওসাকার চতুর্থ গ্র্যান্ড স্লাম মুকুট

ক্রীড়া ডেস্ক

২৩ বারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামসকে সেমিফাইনালে সরাসরি সেটে হারিয়ে বিদায় করার পরই মূলত এবারের অস্ট্রেলিয়ান ওপেনে শিরোপার সবচেয়ে বড় দাবিদার হয়ে ওঠেন নাওমি ওসাকা। আজ কোর্টে বাকি আনুষ্ঠানিকতাটুকুও সারলেন তিনি। সেরেনার দেশের খেলোয়াড় জেনিফার ব্র্যাডিকে সরাসরি ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে দ্বিতীয়বারের মতো জিতলেন অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা। এটা তার চতুর্থ গ্র্যান্ড স্লাম মুকুট। 

২০১৮ থেকে ২০২১- টানা চার বছর চারটি গ্র্যান্ড স্লাম জিতলেন ওসাকা। ২০১৮ ও ২০২০ সালে ইউএস ওপেন, আর ২০১৯ ও ২০২১ সালে জিতলেন অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা। বয়স চব্বিশ ছোঁয়ার আগেই চারটি গ্র্যান্ড স্লাম শিরোপা নামের পাশে, সত্যিই অবিশ্বাস্য!

গত বছর ইউএস ওপেন জয়ের আগে পুরো টুর্নামেন্টে বর্নবাদবিরোধী স্লোগান লেখা সম্বলিত মাস্ক পরে ব্যাপক আলোচনায় আসেন ওসাকা। তবে তিনি শুধু কথায় নয়, কোর্টেও যে আলাদা তা আরেকবার প্রমাণ করলেন। 

বর্তমান খেলোয়াড়দের মধ্যে চার কিংবা তার বেশি শিরোপাজয়ী হলেন—সেরেনা (২৩), রজার ফেদেরার (২০), রাফায়েল নাদাল(২০), নোভাক জোকোভিচ (১৮), ভেনাস উইলিয়ামস (৭), কিম ক্লিস্টার্স (৪) ও ওসাকা (৪)।  

টানা ২১ ম্যাচে অপরাজিত ওসাকা, এর মধ্যে গ্র্যান্ড স্লামে ১৪ ম্যাচে তাকে কেউ হারাতে পারেনি। ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে তিনি রয়েছেন জয়রথে। এই সাফল্যে র্যাংকিংয়ের দুইয়ে উঠে যাবেন ২৩ বছর বয়সী ওসাকা। 

এছাড়া গ্র্যান্ড স্লাম ফাইনালে তিনি কখনো হারেননি। তার মানে, চারবার ফাইনালে উঠে প্রতিবারই শিরোপার উত্সব করেছেন জাপানি মা ও হাইতিয়ান বাবার এই সন্তান। 

জয় শেষে কৃষ্ণকলির উচ্ছ্বসিত অভিব্যক্তি, প্রথমেই আমি অভিনন্দন জানাতে চাই জেনিফারকে। আমরা যেহেতু ইউএস ওপেনে খেলেছি, তাই আমি সবাইকে বলেছি, তুমি আমার জন্য সমস্যা তৈরি করতে পারো। আমি কিন্তু ঠিকই বলেছি। গত কয়েক মাসে তোমার উন্নতি ছিল চোখে পড়ার মতো। মনে হয় তুমি ও তোমার টিম দারুণ এক যাত্রা করে চলেছো। আমি নিশ্চিত, তোমার জন্য তোমার মা, পরিবার ও বন্ধুরা সবাই গর্ব অনুভব করবে। আশাকরি, সামনে আমরা আরো অনেক ম্যাচ খেলব।

এরপর তিনি বলেন, আমি আমার টিমকে প্রাণ থেকে ধন্যবাদ জানাই। এটা তোমাদের জন্যই হয়েছে। সবশেষে, কিন্তু সবশেষ নয়, এখানে এসে খেলা দেখার জন্য আপনাদের (দর্শক) ধন্যবাদ জানাই। দর্শক সমর্থন পাওয়া অবিশ্বাস্য। গত গ্র্যান্ড স্লামটি আমি খেলেছি দর্শকহীন। কাজেই এবার আপনাদের কাছ থেকে পাওয়া উত্সাহটুকু আমার জন্য প্রাণশক্তি হিসেবে কাজ করেছে। আমি মনে করি, এমন একটি গ্র্যান্ড স্লামে খেলা অনেক ভাগ্যের। আপনাদের অনেক অনেক ধন্যবাদ। 

চ্যাম্পিয়ন হয়ে ঝলমলে ট্রফির সঙ্গে ২১ লাখ ৩৮ হাজার ডলারের আকর্ষণীয় চেকও নিশ্চিত করেছেন ওসাকা। টাকায় রূপান্তর করলে যা দাঁড়ায় ১৮ কোটিরও বেশি। রানারআপ ব্র্যাডি পেয়েছেন ১১ লাখ ৬৬ হাজার ডলার বা ৯ কোটি ৮৭ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন