রবিবার | ফেব্রুয়ারি ২৮, ২০২১ | ১৬ ফাল্গুন ১৪২৭

খেলা

অস্ট্রেলিয়ান ওপেন

গ্রিক রূপকথা থামিয়ে ফাইনালে মেদভেদেভ

ক্রীড়া ডেস্ক

গত বুধবার কোয়ার্টার ফাইনালে ২০ বারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন রাফায়েল নাদালের কাছে প্রথম দুই সেট হেরেও শেষ পর্যন্ত দুর্দান্ত কামব্যাকে জয় ছিনিয়ে নেন গ্রিক তারকা স্তেফানো সিসিপাস। এবারের অস্ট্রেলিয়ান ওপেনে এটাই ছিল সবচেয়ে আলোচিত ম্যাচ। তবে সিসিপাসের ‘গ্রিক রূপকথা’ এবার থামালেন রুশ তারকা দানিল মেদভেদেভ। আজ সেমিফাইনালে সিসিপাসকে সরাসরি সেটে হারিয়ে বিদায় করে দিয়েছেন তিনি। 

গতকাল বৃহস্পতিবার ছেলেদের প্রথম সেমিফাইনালে রাশিয়ান বাছাই খেলোয়াড় আসলান কারাতসেভকে সরাসরি সেরে হারিয়ে মেলবোর্নে নিজের নবম ফাইনালের টিকিট কাটেন জোকোভিচ। আজ সিসিপাসকে ৬-৪, ৬-২, ৭-৫ গেমে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেন মেদভেদেভও। অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ওঠার মধ্য দিয়ে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম জয়ের আরেকটি সুযোগ পেলেন ২৫ বছর বয়সী তারকা। 

২০১৯ সালের ইউএস ওপেন ফাইনালে হারের পর আরেকটি মেজরের ফাইনালে মেদভেদেভ। চতুর্থ বাছাই খেলোয়াড়টি ২০০৫ সালের পর প্রথম কোনো রুশ হিসেবে গ্র্যান্ড স্লাম জয়ের আশা করছেন। এছাড়া ইয়েভজেনি কাফেলনিকভ ও মারাত সাফিনের পর তৃতীয় রুশ হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ওঠার কৃতিত্ব দেখালেন তিনি। 

যদিও কাজটি বেশ দুরূহ হতে পারে মেদভেদেভের জন্য। শীর্ষ বাছাই জোকোভিচ মেলবোর্ন পার্কে আটবারের চ্যাম্পিয়ন, নবম শিরোপার লক্ষ্যে তিনি নামছেন রোববার। 

সর্বশেষ চার লড়াইয়ের মধ্যে তিনবারই জোকোভিচকে হারিয়েছেন মেদভেদেভ। যদিও এবারের লড়াইয়ের মঞ্চটা আলাদা বলে কথা। মেলবোর্ন পার্কের ফাইনালে যে কখনই হারেননি ৩৩ বছর বয়সী জোকোভিচ। 

নিউইয়র্কে রাফায়েল নাদালের কাছে হার থেকে যা শিক্ষা নিয়েছেন মেদভেদেভ তা নিয়ে বললেন, আমি অনেক অভিজ্ঞতা সঞ্চয় করেছি। ওটা ছিল অন্যতম সেরা খেলোয়াড়ের বিপক্ষে আমার প্রথম গ্র্যান্ড স্লাম ফাইনাল, রোববার আরেক সেরা খেলোয়াড়ের মুখোমুখি হতে চলেছি। আমার ওপর খুব বেশি চাপ নেই, কারণ এখানে নোভাক কখনই হারেননি। রজার ফেদেরার ও নাদালের রেকর্ড (২০ গ্র্যান্ড স্লাম) তাড়া করার কারণে চাপটা তার ওপরই থাকবে। আমি সেখানে স্রেফ নিজের সেরা খেলাটা খেলতে চাইব। দেখা গেছে, নিজের সেরাটা খেলতে পারলে আমি বড় তারকাদের হারাতে পারি। 

এদিকে কাল শনিবার নারী এককের ফাইনালে মুখোমুখি হবেন জাপানের নাওমি ওসাকা ও যুক্তরাষ্ট্রের জেনিফার ব্র্যাডি। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা আড়াইটায়।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন