বুধবার | মার্চ ০৩, ২০২১ | ১৯ ফাল্গুন ১৪২৭

ফিচার

কোন ব্যাগের উপযোগিতা কী?

সানজিদা সামরিন

ঘর থেকে বাইরে বের হয়ে যেখানেই যান না কেন প্রয়োজনীয় জিনিসপত্র ও ওয়ালেট নেয়ার জন্য দরকার পড়ে ব্যাগের। তবে সেই ব্যাগের অনেক ধরন রয়েছে।  স্থান, উপলক্ষ, প্রয়োজন ও বাইরে থাকার সময়টা কত দীর্ঘ তার ওপর নির্ভর করে আপনি কী ধরনের ব্যাগ ব্যবহার করবেন।বিভিন্ন ধরনের ব্যাগের মধ্যে কোন ব্যাগটি কেন আপনার জন্য উপযোগী তা জেনে নিন এখানে-  

ব্যাকপ্যাক: বর্তমানে নারী পুরুষ সবার কাছেই ব্যাকপ্যাকের আবেদন বেড়েছে।ব্যাকপ্যাকের সুবিধা হচ্ছে একসঙ্গে অনেক জিনিস বহন করা যায়। ডে প্যাক ব্যাগের চেয়ে বেশি জিনিসপত্র নেয়া যায় এই ব্যাকপ্যাকে। এখন শপিংমলগুলোয় বিভিন্ন আকার ও ডিজাইনের ব্যাকপ্যাক পাওয়া যায়। বহন করা সহজ ও প্রয়োজনীয় জিনিসপত্র নেয়া যায় বলে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ছাড়াও অনেকে অফিসে ব্যবহারের জন্যও পছন্দের প্রথম তালিকায় রাখেন ব্যাকপ্যাক। তাছাড়া দুয়েকদিনের ছোটখাটো ট্যুরে যেতে হলে মাঝারি আকারের ব্যাকপ্যাকেই ভরে নেয়া যায় প্রয়োজনীয় কাপড়।

টোটব্যাগ: সাধারণত সব ধরনের পেশার নারীর কাছেই টোটব্যাগ পছন্দের তালিকায় শীর্ষে।টোটব্যাগের ডিজাইন অনুযায়ী জিপার থাকতেও পারে আবার নাও থাকতে পারে। তবে সব ধরনের টোটব্যাগেই দুটো বড় হাতল থাকে।যেসব টোটব্যাগে জিপার থাকে না সেগুলো সাধারণত পরিবেশবান্ধব ফাইবারে তৈরি। অন্যদিকে জিপারসহ টোটব্যাগগুলো পানি প্রতিরোধী নাইলন দিয়ে তৈরি। রোজকার ব্যবহার উপযোগী এসব ব্যাগে লাঞ্চবক্স ও পানির বোতল থেকে শুরু করে প্রয়োজনীয় সব উপকরণই রাখা যায়।  

শোলডার ব্যাগ: নারীদের কর্মস্থলে ব্যবহৃত ব্যাগগুলোর মধ্যে শোলডার ব্যাগ রয়েছে পছন্দের শীর্ষে। ব্র্যান্ডভেদে শোল্ডার ব্যাগের ধরন আলাদা হয়ে থাকে। আকারে বড় হয় বলে প্রয়োজনীয় জিনিসপত্র যেমন- নোটবুক, পানির বোতল,পার্স, মেকআপ আইটেম ইত্যাদি রাখা যায়। এ কারণে শোলডার ব্যাগ ভীষণ জনপ্রিয়।

হোবো: কাঁধে ঝোলানো যায় এমন ব্যাগের মধ্যে হোবো বেশ জনপ্রিয়। এটি শোলডার ব্যাগের মতোই তবে খুব বেশি প্রশস্ত নয়। ক্রিসেন্ট শেপের এই ব্যাগ ফরমাল ও ক্যাজুয়্যাল দুই ধরনের পোশাকের সঙ্গে ব্যবহার উপযোগী। অফিসে রেগুলার টোটব্যাগ ব্যবহার করায় একঘেঁয়েমি এলে বেছে নিতে পারেন স্টাইলিশ এই ব্যাগ। 

ক্লচব্যাগ: ক্লচব্যাগ নানা ধরনের হয়। যেমন- বক্স ক্লচ, এনভেলপ ক্লচ ইত্যাদি।ট্রেডিশনাল ক্লচব্যাগের মধ্যে পড়ে বক্স ক্লচ ব্যাগ।সাধারণত পলি (মিথাইল মেথাক্র্যাইলেট)দিয়ে তৈরি।অন্যদিকে এনভেলপ ক্লচের ফ্ল্যাপ হয় ত্রিভুজাকৃতির ও পুরো ব্যাগটি দেখতে হয় চিঠির খাবের মতো। তাই এর নাম এনভেলপ ক্লচ। ব্যাগের ভেতরে জিপার থাকে।  বাড়তি সুরক্ষার জন্য ফ্ল্যাপের সঙ্গে ম্যাগনেট দেয়া থাকে। সাধারণত এ ধরনের ব্যাগে টাকা, লিপস্টিক, আইলাইনারের মতো ছোট জিনিসপত্র রাখা যায়। সান্ধ্যকালীন পার্টির জন্য উপযোগী এ ধরনের ব্যাগ।

কাল্ট অব ক্যারি ও স্টাইলক্রেজ অবলম্বনে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন