রবিবার | মে ০৯, ২০২১ | ২৬ বৈশাখ ১৪২৮

পণ্যবাজার

২০২০ সালে যুক্তরাষ্ট্রের আটা উৎপাদন কমেছে ১০%

বণিক বার্তা ডেস্ক

গত বছর যুক্তরাষ্ট্রে গমের আটা উৎপাদন ১০ শতাংশ কমে কোটি লাখ ২০ হাজার সিডব্লিউটিএসে দাঁড়িয়েছে। যুক্তরাষ্ট্রের কৃষি মন্ত্রণালয়ের (ইউএসডিএ) ন্যাশনাল এগ্রিকালচারাল স্ট্যাটিস্টিকস সার্ভিসের উপাত্তে তথ্য উঠে এসেছে। খবর ফুড বিজনেস নিউজ।

ছয় বছর আগে থেকে ইউএসডিএর আটা উৎপাদনের হিসাব শুরুর পর থেকে এটা সর্বনিম্ন উৎপাদন। পাঁচ বছরের মধ্যে চার বছরই আটা উৎপাদন কমেছে এবং নিয়ে টানা তিন বছর কমল। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের আটা উৎপাদন হয়েছিল কোটি ২৩ লাখ ৫৯ হাজার সিডব্লিউটিএস। যুক্তরাষ্ট্রে সিডব্লিউটিএস সমান ১১২ পাউন্ড। ২০২০ সালে বছরওয়ারি আটা উৎপাদন কমেছে ২১ লাখ ১৯ হাজার সিডব্লিউটিএস। ২০১৯ ২০১৮ সালে উৎপাদন কমেছিল যথাক্রমে লাখ হাজার লাখ ৭৬ হাজার সিডব্লিউটিএস।

যুক্তরাষ্ট্রের মানুষের যে খাদ্য গ্রহণের পরামর্শ দেয়া হচ্ছে তার বিপরীতে উপাত্ত আশাব্যঞ্জক নয়। মোট গৃহীত খাদ্যের অন্তত ৫০ শতাংশ যেন দানাদার শস্য হয় এমন নির্দেশনা ছিল। কিন্তু মার্কিনদের প্রাত্যহিক আহারে তার ছাপ দেখা যাচ্ছে না।

গত বছরের চতুর্থ প্রান্তিকে আটা উৎপাদন হয়েছিল ৪৮ লাখ ৫২ হাজার সিডব্লিউটিএস, ২০১৯ সালের একই প্রান্তিকের ৫৯ লাখ ৫৭ হাজার সিডব্লিউটিএস থেকে যা ১৯ শতাংশ কম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন