নেট মিটারিং রুফটপ সোলার প্রসারে বাস্তবসম্মত পরিকল্পনা দরকার

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নেট মিটারিং রুফটপ সোলার কর্মসূচির প্রসারে বাস্তবসম্মত পরিকল্পনা প্রয়োজন। কারিগরি ও পরামর্শ সহযোগিতা পেলে গ্রাহকরা নেট মিটারিং পদ্ধতি ব্যবহারে উৎসাহিত হবেন। আর্থিকভাবে সাশ্রয়ী নেট মিটারিং রুফটপ সোলার নিয়ে ব্যাপক জনসচেতনতা বাড়ানোর উদ্যোগ নেয়া যেতে পারে। 

প্রতিমন্ত্রী আজ বুধবার অনলাইনে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) আয়োজিত নেট মিটারিং রুফটপ সোলার বিষয়ে প্রশিক্ষণের প্রথম ব্যাচের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।  বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর ৩৬১ জন কর্মকর্তাকে নিয়ে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে।

একটি সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণের আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, মুজিববর্ষে কতজন গ্রাহক বা কত মেগাওয়াট নেট মিটারিং সিস্টেমের আওতায় আসবে তার পরিকল্পনা থাকা আবশ্যক। আজ যারা প্রশিক্ষণ নিলেন তাদেরকেও নিজ নিজ এলাকায় নেট মিটারিং রুফটপ সোলার কর্মসূচির ব্যাপক প্রসারে কাজ করা উচিৎ। 

তিনি বলেন, ২০১৮ সালের ২৮ জুলাই ‘নেট মিটারিং নির্দেশিকা ২০১৮’ উদ্বোধন করা হয়েছিল। কিন্তু গ্রাহকরা এর সুবিধা তেমন পায়নি বললেই চলে। 

নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক ডিস্ট্রিবিউটেড জেনারেশনকে উৎসাহিতকরণের লক্ষ্যে নেট মিটারিং ব্যবস্থা প্রবর্তনের উদ্যোগ নেয়া হয়েছে। নেট মিটারিং পদ্ধতিতে বিদ্যুৎ গ্রাহক নিজ স্থাপনায় স্থাপিত নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক ব্যবস্থায় উৎপাদিত বিদ্যুৎ নিজে ব্যবহার করে উদ্বৃত্ত বিদ্যুৎ বিতরণ গ্রিডে সরবরাহ করেন। এভাবে সরবরাহকৃত বিদ্যুতের জন্য সংশ্লিষ্ট গ্রাহকের বিদ্যুৎ বিল পরবর্তী মাসের সঙ্গে সমন্বয় করা হয়। এ প্রক্রিয়ার ফলে গ্রাহকের বিদ্যুৎ খরচ সাশ্রয় হয়।

আজকের প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডা) চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন