নীলফামারীতে জার্মানির প্রাডা

নিজস্ব প্রতিবেদক

দেশের আলু চাষে আসছে জার্মানির প্রাডা জাত। দেশের আলু উৎপাদন ও বাজার সমৃদ্ধ করতে আগাম এ জাতটির পাশাপাশি সানসাইন, কুইন অ্যানি, ডোনাটা, সানতানা, লাবেলাসহ অনেক জাত আনা হয়েছে। এগুলো এখন নীলফামারীর ডোমার উপজেলায় বিএডিসির বীজআলু উত্পাদন খামারে চাষ করা হচ্ছে। 

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক আজ বুধবার নীলফামারীর ডোমার উপজেলায় অবস্থিত এ খামার পরিদর্শন করেন। 

দেশে বর্তমানে প্রায় ৫ লাখ হেক্টর জমিতে ১ কোটি টনের বেশি আলু উত্পাদন হয়। কিন্তু অধিকাংশ আলুতে পানির পরিমান বেশি থাকার কারণে বাণিজ্যিকভাবে লাভবান হয় না কৃষকরা। এজন্য বারি উদ্ভাবিত মিউজিকা, সাগিতা, জার্মানি থেকে আনা আগামজাত সানসাইন, প্রাডা, কুইন অ্যানি, ডোনাটা, সানতানা, লাবেলাসহ অনেক জাত আনা হয়েছে।  

এসব আগাম জাতের, শুষ্ক উপাদান কম, উচ্চফলনশীল, রফতানি ও শিল্পে ব্যবহার উপযোগী আলু ও আলুবীজের চাষ হচ্ছে বিএডিসির ডোমার বীজআলু উত্পাদন খামারে। এ খামারে মোট জমির পরিমাণ ৫১৬ একর।  এর মধ্যে আলু চাষের উপযোগী ৩১০ একর। চলতি ২০২০-২১ উত্পাদন বর্ষে ২৫৬ একর জমিতে বীজ আলু উত্পাদন করা হয়েছে।

জানা গেছে, দেশে উত্পাদিত আলুতে পানির পরিমাণ বেশি হওয়ায় বিদেশে চাহিদা কম। সেজন্য বিদেশে চাহিদার বিষয়টি বিবেচনায় নিয়ে রফতানি ও শিল্পে ব্যবহারযোগ্য আলুর আবাদ ও উত্পাদন বৃদ্ধিতে গুরুত্ব দেয়া হচ্ছে। বিদেশ থেকে উচ্চফলনশীল, শুষ্কপদার্থের (ড্রাই ম্যাটার) উপস্থিতি বেশি রফতানি ও শিল্পে ব্যবহারযোগ্য এসব আলুর জাত চাষের ফলে আলু রফতানির অপার সম্ভাবনা সৃষ্টি হবে। আলুর বহুমুখী ব্যবহার বৃদ্ধি পাবে। একই পরিমাণ জমি থেকে দ্বিগুণেরও বেশি পরিমাণ আলু উত্পাদন করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন