বৃহস্পতিবার | ফেব্রুয়ারি ২৫, ২০২১ | ১২ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক খবর

অবসরে যাচ্ছেন ওয়াশিংটন পোস্টের সম্পাদক মার্টি ব্যারন

বণিক বার্তা ডেস্ক

ডিজিটাল সাংবাদিকতায় রূপান্তর এবং বহু পুরস্কার অর্জনে নেতৃত্ব দেয়া মার্টি ব্যারন ওয়াশিংটন পোস্টের নির্বাহী সম্পাদকের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন। মঙ্গলবার এক ঘোষণায় এ তথ্য নিশ্চিত হয়। খবর এএফপি।

ওয়াশিংটন পোস্টের বার্তাকক্ষ সম্প্রসারণ এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বেশ কয়েকটি অনুসন্ধানী প্রতিবেদনে নেতৃত্ব দিয়েছিলেন ৬৬ বছর বয়সী ব্যারন। 

মার্কিন এ প্রভাবশালী সংবাদমাধ্যমটির প্রকাশক ফ্রেড রায়ান এক বিবৃতিতে জানান, মার্টির আট বছরের নেতৃত্বে নাটকীয়ভাবে ঘুরে দাঁড়িয়েছে ওয়াশিংটন পোস্ট এবং সাংবাদিকতার নতুন দিগন্ত উন্মোচনে ভূমিকা রেখেছেন তিনি। 

রায়ান উল্লেখ করেন কীভাবে ৫৮০ জন সাংবাদিকের বার্তাকক্ষ থেকে ১ হাজারেরও বেশি কর্মীতে নিয়ে গিয়েছেন মার্টি ব্যারন। বোস্টন গ্লোব থেকে ২০১২ সালের ডিসেম্বরে ওয়াশিংটন পোস্টে যোগ দিয়েছিলেন ব্যারন।

সংবাদমাধ্যমটির কর্মীদের কাছে পাঠানো এক চিঠিতে মার্টি লিখেন, পোস্টে যোগদানের পর থেকেই আমি চেয়েছি গণতন্ত্র সুরক্ষায় ভূমিকা রাখা এবং যে পেশা আমাকে অনেক কিছু দিয়েছে তার মর্যাদা বৃদ্ধিতে দীর্ঘস্থায়ী প্রভাব রেখে যাওয়া। 

আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করে যাবেন মার্টি। তবে তার স্থলাভিষিক্ত কে হচ্ছেন তা এখনো জানায়নি ওয়াশিংটন পোস্ট। তার মেয়াদে বৈশ্বিক আস্থা অর্জনসহ ১০টি পুলিৎজার পুরস্কার পেয়েছে ওয়াশিংটন পোস্ট ও তার সাংবাদিকরা। 

উল্লেখ্য, ২০১৩ সালে ওয়াশিংটন পোস্ট কিনে নিয়েছিলেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। ইনস্টাগ্রামে এক পোস্টে বেজোস লিখেন, গত কয়েক বছরে আমরা যে সাফল্য অর্জন করেছি আপনি (মার্টি ব্যারন) ছাড়া অর্জন করা অসম্ভব ছিল। আপনি এমন এক বার্তাকক্ষ রেখে যাচ্ছেন যা আগের চেয়ে বড়, শক্তিশালী এবং অধিকতর চিন্তাশীল। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন