এলজিআরডি মন্ত্রী

প্রশিক্ষণের মাধ্যমে কাজের গুণগত মান নিশ্চিত করা সম্ভব

নিজস্ব প্রতিবেদক

প্রকৌশলী, ঠিকাদার শ্রমিকদের উন্নত প্রশিক্ষণের মাধ্যমে দেশে কাজের গুণগতমান নিশ্চিত এবং টেকসই করা সম্ভব বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। সময় তিনি বলেন, যে ঠিকাদার শিডিউল মেনে নির্দিষ্ট সময়ের মধ্যে মানসম্মত টেকসই কাজ করবে, সে ঠিকাদারকে আরো বেশি কাজ দেয়া হবে।

তিনি গতকাল গাজীপুরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এলজিইডির নির্মাণ দক্ষতা প্রশিক্ষণ কেন্দ্র-এর ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে কথা বলেন।

এলজিআরডি মন্ত্রী বলেন, টেকসই নির্মাণকাজ করার জন্য প্রশিক্ষিত প্রকৌশলী, ঠিকাদার শ্রমিক প্রয়োজন। প্রকৌশলীদের প্রাতিষ্ঠানিক শিক্ষা থাকলেও ঠিকাদার শ্রমিকদের প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা বা প্রশিক্ষণ থাকে না। সে কারণে কাজের গুণগতমান নিয়ন্ত্রণ নিশ্চিত এবং টেকসই করা সম্ভব হয় না।

বিষয়ে অনুধাবন করেই এলজিইডির অধীনে একটি প্রশিক্ষণ সেন্টার নির্মাণ করার নির্দেশনা দেয়া হয় জানিয়ে মন্ত্রী বলেন, এখান থেকে প্রশিক্ষণ গ্রহণের পর গ্রাম অঞ্চলের অদক্ষ শ্রমিককে প্রশিক্ষিত করা সম্ভব হবে এবং এলজিইডি নির্মিত অবকাঠামোগুলোর গুণগতমান স্থায়িত্ব বৃদ্ধি পাবে, পাশাপাশি আত্মকর্মসংস্থান তৈরি হবে।

মন্ত্রী বলেন, যে ঠিকাদার শিডিউল মেনে নির্দিষ্ট সময়ের মধ্যে মানসম্মত টেকসই কাজ করবে, সে ঠিকাদারকে আরো বেশি কাজ দেয়া হবে। আর যারা নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ করতে পারবে না অথবা নিম্নমানের কাজ করবে, তাদের শুধু কালো তালিকাভুক্ত করাই নয়, তাদের বিরুদ্ধে সব ধরনের আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। ডিজাইন বহির্ভূত কেউ কোনো কাজ করলে তাকে চিহ্নিত করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে জানিয়ে তিনি বিষয়ে সাংবাদিকসহ সবার সহযোগিতা কামনা করেন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এলজিইডির কাজের গুণগতমান নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এলজিইডি ইতোপূর্বে যেসব রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট করেছে, দেশের আর্থিক অবস্থা বিবেচনায় সেগুলো লো কস্টে করা হয়েছে।

স্থানীয় সরকার মন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর মানসম্মত টেকসই কাজ করার জন্য ডিজাইন পরিবর্তন করা হয়েছে এবং ইস্টিমেট বাড়ানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এর ফলে এখন থেকে দেশে আর কোনো নিম্নমানের কাজ হবে না। এলজিইডির অধীনে সব কর্মকর্তা-কর্মচারী দেশের উন্নয়নের স্বার্থে টেকসই কাজ করার বিষয়ে অত্যন্ত আন্তরিক প্রতিশ্রুতিবদ্ধ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন