কর্মশালায় কৃষিমন্ত্রী

দেশে উৎপাদন না হলে কোনো পণ্যের দাম স্থিতিশীল থাকবে না

নিজস্ব প্রতিবেদক

কৃষিমন্ত্রী . মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, বছর চাল, পেঁয়াজ আলু তিনটির দাম বেশি ছিল। তাই উৎপাদন বাড়াতে না পারলে কোনো পণ্যেরই বাজার স্থিতিশীল থাকবে না। চলতি বছর মিলাররা বাজার নিয়ন্ত্রণ করলেও আমদানির মাধ্যমে বাজার স্থিতিশীল অবস্থায় এসেছে। চাল, আলু পেঁয়াজের উৎপাদন আরো বাড়াতে কার্যক্রম চলছে। পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে রোডম্যাপ প্রণয়ন করা হয়েছে।

গতকাল বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে বাংলাদেশ চাল, আলু পেঁয়াজের মূল্য বৃদ্ধির কারণ উদ্ঘাটনে গবেষণা প্রতিবেদন উপস্থাপন বিষয়ক জাতীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, লাগাতার বন্যার কারণে আউশ আমনে চালের উৎপাদন কম হয়েছে। সরকারিভাবে ধান-চাল সংগ্রহের লক্ষ্য অর্জিত না হওয়া। এর পাশাপাশি সরকারি খাদ্যগুদামে পর্যাপ্ত মজুদ না থাকায় মিল মালিক পাইকাররা সুযোগ নিয়েছে। বাজারের নিয়ন্ত্রণ নিয়েছে। এটি ভবিষ্যতে যাতে না হয়, সেজন্য আগামী বোরো মৌসুমে ধান চাল কেনার লক্ষ্য পূরণে সব ধরনের উদ্যোগ গ্রহণ করা হবে।

ধান/চাল: প্রায় সব কৃষকই ধান কাটার প্রথম মাসের মধ্যে বাজারজাতযোগ্য ধান বিক্রি করে দেন। গত বোরো মৌসুমে ধান বিক্রির ধরনটি পরিবর্তিত হয়েছে। মৌসুমে কৃষকরা তাদের ধান মজুদ থেকে ধীরে ধীরে বিক্রি করেছেন। ব্যবসায়ী মিলমালিকরা করোনা পরিস্থিতিতে খাদ্য ঘাটতির আশঙ্কা করেছিলেন এবং মজুদ ধরে রেখেছিলেন। চালের বাজার স্থিতিশীল রাখতে ধান/চাল সংগ্রহ পদ্ধতির আধুনিকায়ন করার সুপারিশ করা হয়। কৃষকের কাছ থেকে সরাসরিভাবে ধান সংগ্রহ করা এবং মিলারদের মাধ্যমে তা চালে পরিণত করা। চিকন মোটা দানার চালের জন্য সরকারের পৃথক ন্যূনতম সহায়তা মূল্য (এমএসপি) ঘোষণা করা। ন্যূনতম ২৫ লাখ টন চাল সংগ্রহ করা এবং মোট উৎপাদনের প্রায় ১০ শতাংশ সংগ্রহ করার সক্ষমতা অর্জন করতে হবে।

পেঁয়াজ: পেঁয়াজের মূল্য বৃদ্ধির পেছনে দেশীয় অসাধু বাণিজ্য সিন্ডিকেট দ্বারা বাজারে কারসাজি এবং ভারতীয় রফতানি নিষেধাজ্ঞার প্রভাব রয়েছে। অতিমাত্রায় ভাতের ওপর পেঁয়াজে আমদানির জন্য নির্ভরতা অন্যতম কারণ। পেঁয়াজের মূল্যবৃদ্ধি রোধ করার জন্য সংকটকালীন পেঁয়াজ আমদানির জন্য দ্রুত একাধিক রফতানিকারক মুখোমুখি করতে হবে। এছাড়া অভ্যন্তরীণ উৎপাদন বৃৃদ্ধির মাধ্যমে আমদানি নির্ভরতা হ্রাস করা, কৃষিমূল্য কমিশন গঠনের মাধ্যমে সারা বছর বাজারে পেঁয়াজের দাম নির্ধারণ তদারকি করা এবং বাজারে পেঁয়াজের দাম হঠাৎ বৃদ্ধি নিয়ন্ত্রণের জন্য অভ্যন্তরীণ সরবরাহ মজুদের অগ্রিম ব্যবস্থাপনা এবং সুচিন্তিত পরিকল্পনার সুপারিশ করা হয়েছে।

আলু: আলুর মূল্যবৃদ্ধির পেছনে ভবিষ্যতে মূল্যবৃদ্ধির আশায় কৃষক ব্যবসায়ী পর্যায়ে আলুর মজুদ এবং হিমাগার থেকে আলুর কম সরবরাহ। হিমাগারে মজুদকৃত আলুর রশিদ পুনঃপুন হস্তান্তর। পার্শ্ববর্তী কয়েকটি দেশে আলু রফতানি। মৌসুমি ব্যবসায়ী কর্তৃক আলুর বিপুল মজুদ এবং কৃত্রিম সংকট তৈরি। টিসিবি কর্তৃক আলুর বিতরণ অপ্রতুল। এজন্য হিমাগারে আলুর সংরক্ষণ অবমুক্তকরণ সরকার কর্তৃক নিয়ন্ত্রণ নজরদারির মধ্যে রাখার সুপারিশ করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন