রবিবার | মার্চ ০৭, ২০২১ | ২৩ ফাল্গুন ১৪২৭

খবর

সরকারি সম্পত্তি নজরদারিতে আসছে ভূমি ডাটা ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, সারা দেশের সরকারি সম্পত্তি সুষ্ঠু নজরদারিতে ভূমি ডাটা ব্যাংক ব্যবহার করা হবে। এতে সরকারি ্পত্তির অবৈধ ব্যবহার দখলদারিত্ব কমবে।

গতকাল দুপুরে খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত টেকসই ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক তথা ভূমি ডাটা ব্যাংক-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী কথা বলেন। খুলনা সিটি করপোরেশনের বর্তমান মেয়র তালুকদার আব্দুল খালেক আমন্ত্রিত অতিথি হিসেবে সময় উপস্থিত ছিলেন।

শতভাগ খাসজমি চিহ্নিতকরণ, ছবিসহ খাসজমি, অর্পিত পরিত্যক্ত সম্পত্তি, সায়রাত মহালের শক্তিশালী ডাটাবেজ তৈরি করে জনগণের জন্য তথ্য উন্মুক্তকরণসহ নথি আর্কাইভ করে ভূমি তথ্য ব্যাংক তৈরি করা হয়েছে। অনলাইন সফটওয়্যার মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে খাসজমি বন্দোবস্ত, জলমহাল, বালুমহাল হাটবাজার ইজারা প্রদান করে -ভূমিসেবা নিশ্চিত করতে খুলনা জেলা প্রশাসন উদ্যোগটি প্রহণ করেছে।

সাইফুজ্জামান চৌধুরী আরো বলেন, ভূমিসেবা প্রদানে সরাসরি উপস্থিত হওয়ার হার কমিয়ে এনে ডিজিটাল পদ্ধতিতে যত বেশি সেবা প্রদান করা যাবে, ভূমি সম্পর্কিত দুর্নীতি তত কমবে।

ভূমিমন্ত্রী তার বক্তব্যের এক পর্যায়ে কোটির ওপর খতিয়ান অনলাইনে আপলোড করা হয়েছে উল্লেখ করে বলেন, ভূমি ব্যবস্থাপনায় ধরনের উদ্যোগের কারণে বর্তমানে ভূমি সেক্টরে অনেক স্বচ্ছতা এসেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন