রবিবার | মার্চ ০৭, ২০২১ | ২৩ ফাল্গুন ১৪২৭

টকিজ

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়ায় ফেরদৌসী মজুমদার

‘এখন আরো বেশি লিখব’

রাইসা জান্নাত

মঞ্চ টেলিভিশনের পর্দায় বরেণ্য অভিনেত্রী ফেরদৌসী মজুমদারের অভিনয় দক্ষতার কথা কমবেশি সবার জানা। অভিনয়ের সঙ্গে সঙ্গে লেখালেখিতেও রেখেছেন নিজ প্রতিভার স্বাক্ষর। স্বাধীনতা পুরস্কার একুশে পদকপ্রাপ্ত গুণী অভিনেত্রী ফেরদৌসী মজুমদার এবার লেখক হিসেবে পাচ্ছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার।

গত সোমবার এক সংবাদ সম্মেলনে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত ১০ কবি-লেখকের নাম ঘোষণা করেন। যেখানে বলা হয়, আত্মজীবনী-স্মৃতিকথা-ভ্রমণকাহিনী শাখায় এবার বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দেয়া হবে ফেরদৌসী মজুমদারকে। মনে পড়ে ফেরদৌসী মজুমদারের প্রথম আত্মজীবনী। বইটির জন্যই তিনি পুরস্কার পাচ্ছেন। খবরটি প্রকাশের পর যোগাযোগ করা হয় ফেরদৌসী মজুমদারের সঙ্গে।

পুরস্কারপ্রাপ্তির অনুভূতি ব্যক্ত করে টকিজকে তিনি বলেন, পুরস্কার পেলে সবারই ভালো লাগে। কিন্তু পুরস্কারটি আমি আশা করিনি। অপ্রত্যাশিতভাবে পেয়েছি। এজন্য আনন্দটা দ্বিগুণ হচ্ছে। বইটির মূল উপজীব্য কী? মনে পড়ে আমার প্রথম বই। এখানে আমি আমার পুরো পরিবার সম্পর্কে তুলে ধরেছি। আরেকটি বিষয় হলো বইতে আমার অভিনয়জীবন সম্পর্কে বলা আছে। অভিনয়জীবনের শুরু থেকে এখন পর্যন্ত যা যা করেছি তার কিছু বর্ণনা দিয়েছি। বর্তমানে কোনো লেখালেখি করছেন কিনা? আমি তো সে অর্থে নিয়মিত লেখক নই। যেহেতু পুরস্কার পাচ্ছি, তাই সেটার মান রাখতে এখন থেকে নিয়মিত আরো বেশি লেখার চেষ্টা করব।


বনেদি, ধনী মুসলিম পরিবারে ১৯৪৩ সালে জন্ম হয়েছিল ফেরদৌসী মজুমদারের। ১৪ ভাইবোনের সংসার ছিল তাদের। তিনি ছিলেন ১১ নম্বর। বেশ কড়া শাসন আর আধুনিকতার মিশ্রণে ছিল তার পারিবারিক জীবন। কবীর চৌধুরী, শহীদ মুনীর চৌধুরীর বোন তিনি, বাকি ভাইবোনেরাও সমাজে প্রতিষ্ঠিত ব্যক্তিত্ব। মনে পড়ে শীর্ষক আত্মজীবনীতে ফেরদৌসী মজুমদার তার পারিবারিক ঘটনা বেশ অকপটেই বলেছেন। ফেরদৌসী মজুমদারের আরেকটি বই হচ্ছে, যা ইচ্ছা তাই

ফেরদৌসী মজুমদার ছাড়াও ২০২০ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্তরা হলেন

কবিতা- মুহাম্মদ সামাদ

কথাসাহিত্য- ইমতিয়ার শামীম

প্রবন্ধ/গবেষণা- বেগম আকতার কামাল

অনুবাদ- সুরেশরঞ্জন বসাক

নাটক- রবিউল আলম

শিশুসাহিত্য- আনজীর লিটন

মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা- সাহিদা বেগম

বিজ্ঞান/কল্পবিজ্ঞান- অপরেশ বন্দ্যোপাধ্যায়

ফোকলোর- মুহাম্মদ হাবিবুল্লা পাঠান

১৮ মার্চ একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রদান করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন