রবিবার | মার্চ ০৭, ২০২১ | ২৩ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

জলবায়ু সংকট মোকাবেলা

দরিদ্রদের সহযোগিতা চাঙ্গা করবে বৈশ্বিক অর্থনীতি

বণিক বার্তা ডেস্ক

সবচেয়ে দুর্বল অংশের মানুষকে জলবায়ু সংকট মোকাবেলায় মানিয়ে নিতে সাহায্য করার মাধ্যমে কভিড-১৯ মহামারীর সময়ে বৈশ্বিক অর্থনীতিকে চাঙ্গা করা যাবে। তাই সরকারগুলোর উচিত বিষয়টিকে অগ্রাধিকার দেয়া। সম্প্রতি এসব কথা বলেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা। খবর গার্ডিয়ান।

আইএমএফ মহাপরিচালক জোর দিয়ে বলেন, মহামারীর আন্তর্জাতিক প্রতিক্রিয়াগুলোকে অবশ্যই বিরূপ আবহাওয়া এবং অন্যান্য পরিবেশগত ধাক্কাগুলো বিবেচনায় নিতে হবে। পাশাপাশি গ্রিনহাউজ গ্যাস নিঃসরণও হ্রাস করতে হবে। নয়তো সামনের দিনগুলোয় কোটি ডলারের ক্ষতির মুখোমুখি হতে পারে গোটা বিশ্ব। পাশাপাশি বেশির ভাগ দেশ এখনো জোরালোভাবে আঘাত হানা পরিবেশ বিপর্যয় নিয়ে প্রস্তুত নয় বলে সতর্কবার্তা দিয়েছেন তিনি।

তিনি বলেন, সুসংবাদ হচ্ছে এই অবস্থা থেকে জয় লাভ সম্ভব। স্থিতিশীলতা তৈরি প্রকৃতি বাস্তুতন্ত্রের জন্য ভালো। এটি অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্যও ভালো হতে পারে। বিশেষ করে সেই সময়ে যখন স্বল্প দক্ষ কাজগুলো অর্থনীতি থেকে বাদ পড়ে যাচ্ছে। এটি চাকরির সুযোগ সৃষ্টি করবে। পাশাপাশি আরেকটি বিষয় হতে পারে এটি স্বাস্থ্যগত দিক থেকে সুবিধা প্রদান করতে পারে।

জলবায়ু সংকটে ক্ষতিগ্রস্তদের আইএমএফের পক্ষ থেকে সাহায্য দেয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন জর্জিয়েভা। তিনি বলেন, আমরা যা চাই তা হলো, দেশগুলো যেন আইএমএফকে সাহায্যের উৎস হিসেবে ভাবে এবং আমাদের কাছে আসতে যেন ভীত না হয়। আমরা একটা বাফার তৈরির মাধ্যমে দুর্বল ক্ষতিগ্রস্ত দেশগুলোকে রক্ষা করতে চাই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন