রবিবার | মার্চ ০৭, ২০২১ | ২৩ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

গোপনীয় ফাইল চুরি

সাবেক কর্মীর বিরুদ্ধে মামলা টেসলার

বণিক বার্তা ডেস্ক

২৬ হাজার গোপনীয় ফাইল চুরির দায়ে সাবেক কর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে বিশ্বখ্যাত বৈদ্যুতিক গাড়ির নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। আদালতে দায়ের করা নথিতে বলা হয়, কোম্পানিতে কাজ করার প্রথম সপ্তাহে চুরির কাজটি করেছিলেন সেই কর্মী। খবর এএফপি।

কোম্পানির পক্ষ থেকে গত শুক্রবার বলা হয়, নিয়োগের তিনদিনের মাথায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার অ্যালেক্স খাতিলোভ নির্লজ্জভাবে হাজার হাজার বাণিজ্যিক কম্পিউটার নথি চুরি করে নিয়েছেন, যেগুলো তৈরিতে টেসলার কয়েক বছর সময় লেগেছিল। পরে চুরি করা সেই ফাইলগুলো নিজের ব্যক্তিগত ড্রপবক্সে স্থানান্তরিত করে নেন তিনি।

টেসলার পক্ষ থেকে বলা হয়, অভিযুক্ত ব্যক্তিটি টেসলার নিরাপত্তা টিমের মুখোমুখি হলে কেবল কয়েকটি ব্যক্তিগত প্রশাসনিক নথিপত্র নিয়েছে বলে দাবি করেন। সে সময় তিনি প্রমাণ মুছে ফেলারও চেষ্টা করেন।

এদিকে নিউইয়র্ক পোস্টকে খাতিলোভ জানান, কম্পিউটারে ব্যাকআপ ফাইল হিসেবে সংরক্ষণের সময় সফটওয়্যার ফাইলগুলো ভুলবশত তার ড্রপবক্সে গিয়ে জমা হয়।

টেসলার পক্ষ থেকে ফাইলগুলোকে মূল্যবান দাবি করে আরো বলা হয়, এগুলো অনেক মানুষের বহু সময় ধরে গড়ে তোলা কাজ। পাশাপাশি নথিগুলো কোম্পানির মতো প্রতিদ্বন্দ্বীদের জন্যও অনেক মূল্যবান, যা কিনা টেসলার অভিনবত্বের পথ পরিক্রমা তুলে ধরতে পারে।

খাতিলোভের দলে টেসলার ৫০ হাজার কর্মীর মাত্র ৪০ জন কাজ করেন, যাদের নথিগুলোতে ঢোকার অনুমতি রয়েছে। কিন্তু অভিযুক্ত ব্যক্তির দায় তাদের ওপর বর্তায় না।

টেসলার নিরাপত্তা দল জানুয়ারি ফাইলগুলো ডাউনলোড করা হয়েছে বলে চিহ্নিত করেছে। এর আগে খাতিলোভকে নিয়োগ দেয়া হয় ডিসেম্বরের ২৮ তারিখ। মূলত ঘরে বসে কাজ করা খাতিলোভের সঙ্গে ভিডিও কলে মুখোমুখি হন তারা। টেসলা বলে, কলের সময় খাতিলোভ স্ক্রিন শেয়ার করতে দেরি করে, সে সময় তাকে দ্রুত কম্পিউটার থেকে তথ্য মুছে ফেলতেও দেখা যায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন