সোমবার | মার্চ ০১, ২০২১ | ১৭ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক খবর

টিকা নিলে রেস্তোঁরায় ২০% ছাড়

বণিক বার্তা ডেস্ক

ভোক্তাদের জন্য দরজা বন্ধ না করে মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সামিল হয়েছে দুবাইয়ের কয়েকটি রেস্তোঁরা। করোনাভাইরাসের টিকা নিতে উত্সাহিত করতে রেস্তোঁরাগুলো ভোক্তাদের জন্য বিশেষ ছাড় ঘোষণা করেছে। 

সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এরই মধ্যে ১ কোটি জনসংখ্যার মধ্যে প্রায় ২৫ লাখ নাগরিককে করোনার টিকা প্রয়োগ করেছে।  ইসরায়েলের পর এটিই একক কোনো দেশে টিকা প্রয়োগের দ্বিতীয় সর্বোচ্চ হার। খবর এএফপি।

দেশটির গেটস হসপিটালিটির মালিকানাধীন তিনটি রেস্তোঁরা সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘোষণা দিয়েছে, ‘স্প্রেড লাভ, নট রোনা’ (ভালোবাসা ছড়িয়ে দাও, করোনা নয়)। তাদের ঘোষণা অনুযায়ী, যারা টিকার প্রথম ডোজ নিয়েছেন, তাদের ১০ শতাংশ এবং যারা দুটি ডোজ নিয়েছেন তাদের ২০ শতাংশ ছাড় দেয়া হচ্ছে। এক্ষেত্রে ছাড় পেতে হলে মেডিকেল সার্টিফিকেটের মতো টিকা নেয়ার প্রমাণ দেখাতে হবে। 

কিছু মানুষ এ পদক্ষেপকে স্বাগত জানালেও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিয়ে সমালোচনাও হচ্ছে। একজন টুইট করেছেন, ব্যাপারটা দুইভাবে দেখা যেতে পারে: এটি হয় অনন্য বিপণন প্রচেষ্টা কিংবা আরো বেশি লোককে টিকা নিতে উত্সাহিত করা। 

চীনা সিনোফার্ম এবং মার্কিন ওষুধ প্রস্তুতকারক ফাইজার ও এর জার্মান অংশীদার বায়োএনটেকের উদ্ভাবিত করোনার টিকা দিয়ে ডিসেম্বরে দুবাইসহ সংযুক্ত আরব আমিরাত দেশজুড়ে টিকাদান কর্মসূচি শুরু করে। 

ভাইরাসের সংক্রমণ বাড়লেও নতুন বছর থেকে দুবাই পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে এবং রেস্তোঁরা ও পরিষেবাগুলো শুরু হয়েছে। যদিও আরব দেশটিতে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব পালনের কঠোর নির্দেশনা রয়েছে।  জমায়েত হওয়ার ক্ষেত্রে সীমা ২০০ থেকে কমিয়ে ১০ জনে নামিয়ে আনা হয়েছে এবং রেস্তোঁরা ও ক্যাফেগুলোতে টেবিলের মধ্যে ব্যবধান দুই মিটার থেকে বাড়িয়ে তিন মিটার করার নির্দেশনা দেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন