সোমবার | মার্চ ০১, ২০২১ | ১৭ ফাল্গুন ১৪২৭

খবর

সাড়ে ৩ কোটি টাকা আত্মসাতে সহকারী কর কমিশনার বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক

আয়করের ৩ কোটি ৫০ লাখ ২৬ হাজার ৯২৯ টাকা সরকারি কোষাগারে জমা না দিয়ে আত্মসাৎ করায় কর অঞ্চল খুলনার সহকারী কর কমিশনার (বিভাগীয়) মো. মেজবাহউদ্দিন আহমেদকে বরখাস্ত করা হয়েছে। 

আজ মঙ্গলবার অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ আদেশ দেয়া হয়।

এর আগে ২০১৯ সালের ১৬ অক্টোবর খুলনা নগরীর বয়রা সবুরের মোড় এলাকার নিজ বাসভবনের সামনে থেকে দুর্নীতি দমন কমিশন (দুদক) সদস্যরা তাকে গ্রেফতার করেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সহকারী কর কমিশনার মো. মেজবাহউদ্দিন আহমেদ খুলনা কর অঞ্চলের আওতাধীন বিভিন্ন কর সার্কেলে কর্মরত থাকাবস্থায় করদাতাদের দেয়া পে-অর্ডার, ডিডি, ক্রসচেক ইত্যাদি সরকারি কোষাগারে জমা না দিয়ে বিভিন্ন ব্যাংক হিসাবে জমা করেছেন।  সেই সঙ্গে নিজ সই করা চেকের মাধ্যমে ৩ কোটি ৫০ লাখ ২৬ হাজার ৯২৯ টাকা আত্মসাৎ করেছেন।

বিধি অনুযায়ী তার বিরুদ্ধে প্রথমে বিভাগীয় মামলা করা হয়। পরে তাকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়।  জবাবে প্রস্তাবিত শাস্তি প্রদানের বিপক্ষে তিনি গ্রহণযোগ্য যুক্তি দিতে পারেননি। এ বিষয়ে কোনো ব্যক্তিগত শুনানিও চাননি।  পরবর্তীতে  তদন্তকারী কর্মকর্তার প্রতিবেদনে মো. মেজবাহউদ্দিনের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হয়। দ্বিতীয় কারণ দর্শানোর নোটিশেরও তিনি সন্তোষজনক জবাব দিতে পারেননি। অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে চাকরি থেকে বরখাস্তে রাষ্ট্রপতি অনুমোদন দেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন