সোমবার | মার্চ ০১, ২০২১ | ১৭ ফাল্গুন ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপ স্থায়ীভাবে নিষিদ্ধ করলো ভারত

বণিক বার্তা অনলাইন

টিকটক, উইচ্যাটসহ মোট ৫৯টি চীন অ্যাপ স্থায়ীভাবে নিষিদ্ধ করেছে ভারত।  ২০২০ সালের জুনে এই অ্যাপগুলো সরকার নিষিদ্ধ করে।  এখন সরকারি সূত্রের বরাত দিয়ে সংবাদ মাধ্যমে বলা হচ্ছে, অ্যাপগুলো এবার স্থায়ীভাবে নিষিদ্ধ করা হয়েছে।

প্রথম নিষিদ্ধের সময় জানা গিয়েছিল, ওই সব অ্যাপ কর্তৃপক্ষ কোন ধরনের ডাটা সংগ্রহ করেছে এবং সেসব কীভাবে তারা ব্যবহার করেছে সে ব্যাপারে সরকার বিস্তারিত তথ্য চায়।  এখন অ্যাপগুলো স্থানীয়ভাবে নিষিদ্ধ করার ঘোষণা আসায় এটা স্পষ্ট যে সরকার কোম্পানির জবাবে সন্তুষ্ট নয়। গত সপ্তাহে এ সংক্রান্ত একটি নোটিশও জারি করা হয়েছিল।

তবে ভারত সরকারের ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের এই নতুন নিষেধাজ্ঞায় ২০২০ সালজুড়ে নিষিদ্ধ ঘোষিত ২০০টি অ্যাপের ব্যাপারে কোনো ইঙ্গিত দেয়া হয়নি।  এই তালিকায় রয়েছে বিপুল জনপ্রিয় স্মার্টফোন গেম পাবজি।  কোম্পানির পক্ষ থেকে গেমটির ভারতীয় সংস্করণ আনার জন্য নতুন করে কর্মী ও বিশেষজ্ঞ নিয়োগ দেয়া হয়।  গত নভেম্বরে নতুন সংস্করণটির ঘোষণাও দেয়া হয়। কিন্তু শেষ পর্যন্ত তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এটির অনুমোদন দেয়নি।

সর্বশেষ এই ঘোষণায় স্পষ্ট যে, গেমটি ভারতে শিগগিরই ফিরবে না।  ভারতে বাইটড্যান্স (টিকটকের মূল সংস্থা) নিযুক্ত শত শত কর্মীকে কোম্পানির পক্ষ থেকে কী বার্তা দেয়া হয়েছে সেটিও স্পষ্ট নয়।  তবে জানা যায়, নিষেধাজ্ঞার পর সেই কর্মীদের কোম্পানির বৈশ্বিক কার্যক্রমে নিয়োজিত করা হয়েছিল।

সূত্র: এনডিটিভি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন