বৃহস্পতিবার | এপ্রিল ২২, ২০২১ | ৯ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

তুরস্কের প্রতিরক্ষা কোম্পানির ৪৫ কোটি ডলারের রফতানি চুক্তি

বণিক বার্তা ডেস্ক

২০২০ সালে ৪৫ কোটি ডলারেরও বেশি মূল্যের প্রতিরক্ষা সামগ্রী রফতানির চুক্তি সাক্ষর করেছে আসেলসান। তুরস্কের প্রতিরক্ষা সামগ্রী নির্মাতা জায়ান্টটির শীর্ষ কর্মকর্তা সম্প্রতি এ তথ্য নিশ্চিত করেন। খবর আনাদোলু।

ইন্ডেপেনডেন্ট ইন্ডাস্ট্রিয়ালিস্টস অ্যান্ড বিজনেসমেনস অ্যাসোসিয়েশন (মুসিয়াদ) কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে আসেলসানের প্রধান হালুক গরগান জানান, ২০১৭ সালে কোম্পানির আয় ছিল ১৪০ কোটি ডলার। গত বছর তার পরিমাণ দাঁড়ায় ২৩০ কোটি ডলার। এর মধ্যে রফতানি হয়েছে ৩৩ কোটি ১০ লাখ ডলার। মহামারী সত্ত্বেও ২০২০ সালে ৪৫ কোটি ডলারেরও বেশি অস্ত্র রফতানি চুক্তি সাক্ষর করেছে আসেলসান। 

ভবিষ্যত সম্ভাবনা মাথায় রেখে মোট আয়ের ৭ শতাংশ গবেষণা ও উন্নয়নে (আরঅ্যান্ডডি) বরাদ্দ করা হচ্ছে বলে জানান গরগান। মহামারীর সময়ে সিগনালিং সিস্টেম, স্মার্ট ট্রান্সপোর্টেশন ও হেলথ সিস্টেমস রফতানি করেছে তুরস্ক। এছাড়াও আমরা একটি এক্স-রে ডিভাইস বানানোর চেষ্টা চালাচ্ছি। এটা শিগগিরই বাজারে ছাড়া হবে। 

আসেলসানকে আরঅ্যান্ডডি ও প্রকৌশল কোম্পানি হিসেবে দাড় করাতে সর্বশক্তি ব্যয় করছেন বলে জানান গরগান। বর্তমানে কোম্পানিটিতে ৯ হাজার কর্মী কাজ করছে। এর মধ্যে মহামারী চলাকালে ১ হাজার ৪৭৯ জন নতুন কর্মী নিয়োগ দেয়া হয়েছে। 

আসেলসান হচ্ছে তুরস্কের বৃহত্তম প্রতিরক্ষা সামগ্রী নির্মাতা কোম্পানি। এছাড়া বিশ্বের শীর্ষ ১০০ প্রতিরক্ষা সামগ্রী নির্মাতা কোম্পানির তালিকাতেও রয়েছে তার নাম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন