সোমবার | মার্চ ০১, ২০২১ | ১৭ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক খবর

প্রথম নারী অর্থমন্ত্রী পেতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

বণিক বার্তা অনলাইন

প্রথমবারের মতো কোন নারীকে ভাইস প্রেসিডেন্ট নির্বাচন করে রেকর্ড গড়েছিল মার্কিন নাগরিকরা। এবার সেই প্রশাসনই গড়তে যাচ্ছে আরেক রেকর্ড। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে যাচ্ছেন একজন নারী। বিবিসির এক খবরে বলা হয়েছে, সোমবার সিনেটে ভোটাভুটির মাধ্যমে অর্থমন্ত্রী পদে চূড়ান্ত নিয়োগ পেয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের সাবেক সিইও জ্যানেট ইয়েলেন। এর আগে গত ১৯ জানুয়ারি কংগ্রেসের ভোটও তার পক্ষে আসে।

সিএনএনের খবরে বলা হয়েছে, অর্থমন্ত্রণালয়ের প্রধান হিসেবে তাকে প্রেসিডেন্ট জো বাইডেনের অর্থনীতি পুনরুদ্ধারে ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের প্যাকেজ তদারকি করা হবে তার গুরুত্বপূর্ণ দায়িত্বের একটি।

জ্যানেট ইয়েলেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের শীর্ষ অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ছিলেন তিনি। ২০০৭ সালের আর্থিক সংকটের পরে অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য কাজ করার এবং মন্দা কাটিয়ে ওঠার জন্য তাকে কৃতিত্ব দেওয়া হয়। পরে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে তিনি ফেডারেল রিজার্ভের চেয়ারম্যানে দায়িত্ব পান। গুরুত্বপূর্ণ সেই দায়িত্বেও নারী হিসেবে জ্যানেটই ছিলেন প্রথম। ২০১৪ থেকে ১৮ সাল পর্যন্ত ফেডের চেয়ারম্যান ছিলেন তিনি। ট্রাম্প ক্ষমতায় এলে সেই মেয়াদ আর না বাড়িয়ে তার স্থলাভিষিক্ত করেন জোরোম পাওয়েলকে। তবে ফেড চেয়ারম্যান হিসেবে জ্যানেটের কাজ বেশ প্রশংসিত। বিশেষ করে কর্মীদের ওপর ব্যাংক নীতিমালার প্রভাব ও ব্যয় বৈষম্য বিষয়ে তার কিছু পদক্ষেপ যুগান্তকারী। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন