রবিবার | মার্চ ০৭, ২০২১ | ২৩ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক খবর

অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে বিরোধে টিকা রফতানিতে কঠোর হতে পারে ইইউ

বণিক বার্তা অনলাইন

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য দেশগুলোতে পরিকল্পনামাফিক করোনাভাইরাসের টিকা সরবরাহ করতে পারছে না অ্যাস্ট্রাজেনেকা। বিষয়টি নিয়ে সংস্থাটির সঙ্গে রীতিমতো বিরোধে জড়িয়ে পড়েছে ইইউ। এরই জের ধরে সদস্য দেশগুলোতে টিকা প্রাপ্তি নিশ্চিত করতে করোনার টিকা রফতানি বিধি কঠোর করার হুমকি দিয়েছে ইইউ। খবর বিবিসি। 

স্বাস্থ্য কমিশনার স্টেলা কিরিয়াকিডিস বলেন, নাগরিকদের সুরক্ষার জন্য যে কোনো পদক্ষেপ নেবে ইইউ। 

গত সপ্তাহে অক্সফোর্ডের উদ্ভাবিত করোনাভাইরাসে টিকার প্রস্তুতকারক অ্যাস্ট্রাজেনেকা ইইউকে বলেছিল, উৎপাদন সমস্যার কারণে লক্ষ্যমাত্রা অনুযায়ী টিকা সরবরাহ করা যাচ্ছে না। আর এতে সদস্যভুক্ত ২৭ দেশের জন্য ক্রয় করা টিকা সরবরাহে ধীরগতির কারণে সমালোচনার মুখে রয়েছে ইইউ। 

করোনার টিকা রফতানি বিধি কঠোর করলে যুক্তরাজ্যে সরবরাহ হওয়া ফাইজার-বায়োএনটেকের টিকার ওপর প্রভাব পড়বে। ফাইজার বেলজিয়াম প্ল্যান্টে উত্পাদিত টিকা যুক্তরাজ্যে সরবরাহ করা হচ্ছে। 

যুক্তরাজ্য সরকার জানিয়েছে, ভ্যাকসিন সরবরাহকারীদের সঙ্গে তারা ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রাখছে। সরকারের একজন মুখপাত্র জানিয়েছেন, আমাদের ভ্যাকসিন সরবরাহ ও বিতরণের মাধ্যমে আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে চারটি অগ্রাধিকার গোষ্ঠীকে প্রথম ডোজ দেয়া সম্পূর্ণ হবে। 

এদিকে ফাইজার-বায়োএনটেকের টিকার সরবরাহও কমে যাওয়ার কারণে ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি সদস্য দেশে টিকাকরণ কর্মসূচি ধীর হয়ে গেছে। এ পরিস্থিতিতে কয়েকটি দেশ আইনানুগ ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে। 

কিরিয়াকিডিস টুইট করেছেন, সরবরাহে ধীরগতি নিয়ে সোমবার অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে আলোচনা হয়েছে। কিন্তু তাদের দেয়া স্বচ্ছতার অভাব ও অপর্যাপ্ত ব্যাখ্যায় আমরা সন্তুষ্ট হতে পারিনি। টিকা সরবরাহকারীদের সামাজিক ও চুক্তিভিত্তিক দায়িত্ব পালন করতে হবে। ইইউ টিকা সরবরাহে অ্যাস্ট্রাজেনেকার কাছে বিস্তারিত পরিকল্পনা চেয়েছে। বুধবার তাদের সঙ্গে পরবর্তী বৈঠক হবে। 

স্বাস্থ্য কমিশনার হুঁশিয়ারি দিয়েছেন, ভবিষ্যতে ইউরোপীয় ইউনিয়নে উৎপাদিত করোনাভাইরাসের টিকা তৃতীয় কোনো দেশে রফতানি করতে চাইলে আগেভাগে আমাদের অবহিত করতে হবে। 

সাম্প্রতিক ঘটনাবলি নিয়ে অ্যাস্ট্রাজেনেকা এখনো প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি। গত সপ্তাহে সংস্থাটি বলেছিল, উৎপাদনের সমস্যার কারণে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোতে প্রতিশ্রুতি অনুযায়ী টিকার ডোজ সরবরাহ করা যাচ্ছে না। সরবরাহ করা ডোজের সংখ্যা প্রত্যাশার চেয়ে কম হবে। তবে প্রত্যাশার চেয়ে সরবরাহ কতটা কম হবে- তা নিয়ে কর্মকর্তারা প্রকাশ্যে কিছু বলেননি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, অ্যাস্ট্রাজেনেকা মার্চ মাসের মধ্যে ইইউভুক্ত ২৭ দেশে প্রায় ৮ কোটি ডোজ টিকা সরবরাহের কথা ছিল। এ প্রতিশ্রুতির চেয়ে টিকার সরবরাহ ৬০ শতাংশ কমে ৩ কোটি ১০ লাখ ডোজে দাঁড়াবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন