ওয়েবিনারে বিশেষজ্ঞদের মত

চীন-বাংলাদেশ মুক্ত হিসাব বাণিজ্য শক্তিশালীকরণে এডিআর আবশ্যক

নিজস্ব প্রতিবেদক

চীন বাংলাদেশের মধ্যে আমদানি রফতানি খাতে মুক্ত হিসাব বাণিজ্য শক্তিশালীকরণে বিকল্প বিরোধ নিষ্পত্তির (এডিআর) বিধান ব্যবহার করা শীর্ষক একটি ওয়েবিনার গতকাল ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়, যা যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার (বিয়াক) এবং ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট অ্যান্ড ট্রেড সার্ভিস উইন্ডো অব চায়না ইউনান পাইলট ফ্রি ট্রেড জোন (আইআইটিএসডব্লিউ অব সিওয়াইপিএফটিজেড), চীন। অনুষ্ঠানটির গণমাধ্যম সহযোগী ছিল বণিক বার্তা।

ওয়েবিনারে বক্তব্য প্রদানকালে বিয়াক বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমান জোর দিয়ে বলেন, ক্রেতা মূল্য পরিশোধ করবেন, উচ্চ আস্থার ভিত্তিতেই মুক্ত বিক্রয় বাণিজ্যের সাফল্য নির্ভরশীল। বিকল্প বিরোধ নিষ্পত্তির (এডিআর) বিধানগুলো বাংলাদেশ চীনের মধ্যে মুক্ত হিসাবের অধীনে চুক্তির আওতাধীন পক্ষগুলোর পাওনা আদায়ে সহায়ক ভূমিকা পালন করতে পারে। বিশেষত, তাদের মধ্যকার পারস্পরিক আমদানি রফতানি বিনিময়ের ক্ষেত্রে।

চীনের আইআইটিএসডব্লিউ অব সিওয়াইপিএফটিজেডের পরিচালক ঝ্যাং জিং মেই এবং বিয়াকের মুখ্য নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ . (রুমি) আলী ওয়েবিনারে উদ্বোধনী বক্তব্য প্রদান করেন। রুমি আলী বলেন, আমাদের দুই বন্ধুভাবাপন্ন দেশের অর্থনৈতিক সম্পর্ক বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের মাধ্যমে আরো সুদৃঢ় হয়েছে এবং দুই দেশের মধ্যে ব্যবসায়িক বিনিময়গুলো এডিআরের বিধান সংযোজনের মাধ্যমে আরো সুদৃঢ় পক্ষগুলোর স্বার্থানুকূল হবে। চায়না ম্যারিটাইম আরবিট্রেশন কমিশনের ভাইস চেয়ারম্যান লি হু  বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন।

বাংলাদেশের পক্ষে চারজন বিশেষজ্ঞ আলোচক বিষয়বস্তুর ওপর আলোকপাত করে আলোচনায় অংশগ্রহণ করেন। তারা হলেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি রিজওয়ান রহমান, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স-বাংলাদেশের সেক্রেটারি জেনারেল আতাউর রহমান, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান এবং বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেডের প্রধান আইন কর্মকর্তা কোম্পানি সেক্রেটারি জাহারাত আদিব চৌধুরী।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের নির্বাহী পরিচালক, কান্ট্রি অপারেশনস মুনাজ্জির শেহমাত করিম ওয়েবিনারটি সঞ্চালনা করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন